English

28 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
- Advertisement -

দাবা অলিম্পিয়াডে খেলবেন জিয়ার পুত্র তাহসিন

- Advertisements -

নাসিম রুমি: জাতীয় দাবায় পঞ্চম হয়ে বাংলাদেশ থেকে দাবা অলিম্পিয়াডে খেলার যোগ্যতা অর্জন করেছেন প্রয়াত গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের ছেলে ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া। দুই রাউন্ডের প্লে-অফে অনত চৌধুরীকে হারিয়ে বাবার স্বপ্নপূরণ করলেন তাহসিন। বুধবার জাতীয় দাবার শেষ রাউন্ড ছিল। ১৩ রাউন্ড শেষে মনন রেজা নীড় ১০ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন।

আন্তর্জাতিক মাস্টার ফাহাদ ও গ্র্যান্ডমাস্টার রাজীব ৯ পয়েন্ট নিয়ে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে। দুই গ্র্যান্ডমাস্টার নিয়াজ ও জিয়ার সমান ৮ পয়েন্ট।

Advertisements

জিয়া আর নেই, তাই সাত পয়েন্ট নিয়ে যুগ্মভাবে ফিদে মাস্টার তাহসিন ও অনত চৌধুরি পঞ্চম স্থানে ছিলেন।

জাতীয় দাবায় পঞ্চম স্থানধারী অলিম্পিয়াডে খেলেন, তাই গতকাল(বৃহস্পতিবার) প্লে-অফে পঞ্চম স্থানের নিষ্পত্তি হয়েছে।

বিকেল ৩টায় শুরু হওয়া প্লে-অফের প্রথম পর্বে তাহসিন কালো ঘুটি নিয়ে অনতকে পরাজিত করেন। কিছুক্ষণ পর সাদা নিয়ে আরেক রাউন্ডে ড্র করলে তাহসিনের অলিম্পিয়াড নিশ্চিত হয়ে যায়।

Advertisements

জিয়া খুব করে চেয়েছিলেন এবার ছেলে তাহসিন যেন অলিম্পিয়াডে যেতে পারেন। ছেলে বাবার সেই ইচ্ছেপূরণ করতে পেরে খানিকটা তৃপ্ত, ‘আবারও অলিম্পিয়াডে খেলব, ভালো লাগছে। কিন্তু বাবা নেই, সেই শূন্যতাও বিরাজ করছে। ’

২০২২ সালে বাবা-ছেলে দুজনই অলিম্পিয়াডে খেলেছেন। এবার বাবা নেই, তাই তাহসিনকে একাই যেতে হবে। এটা এখনও মানতে পারছে না ১৮ বছরের এই দাবাড়ু, ‘বাবা আমাদের মাঝে নেই, এখনও বিশ্বাস হচ্ছে না। ’ তাহসিনের পাশে বসা জিয়ার স্ত্রী তাসমিন সুলতানা লাবণ্যও একই কথা বললেন, ‘জিয়া, আমি ও তাহসিন আমরা তিনজন সব সময় একসঙ্গে ছিলাম। জিয়া আমাদের মাঝে নেই। এটা মানতে পারছি না। এখনও মনে হয় জিয়া বাইরে আছে, এসে পড়বে। ’

তাহসিনের পাশাপাশি মনন রেজা নীড়, নিয়াজ মোরশেদ, এনামুল হোসেন রাজিব ও ফাহাদ রহমানও যাচ্ছেন দাবা অলিম্পিয়াডে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন