English

32 C
Dhaka
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
- Advertisement -

ফোন হারিয়ে গেলে সহজেই খুঁজে পাবেন ৫ উপায়ে

- Advertisements -

অনেকেই আছেন ফোন কোথায় রাখেন মনে থাকে না। আবার ফোন একেক জায়গায় রেখে চলে আসেন। তারপর ফোন খুঁজে বের করতে গিয়ে কাল ঘাম ছুটে যায়। কারণ ফোনে থাকে অসংখ্য জরুরি ফাইল, ছবি-ভিডিও। যা অন্য কারও হাতে গেলে অনেক বড় ঝামেলায় পড়তে পারেন।

দেখে নিন ফোন হারিয়ে গেলে খুঁজে পাওয়ার সহজ ৫ উপায়-

Advertisements

ফাইন্ড মাই ডিভাইস
গুগল প্লে স্টোরে রয়েছে ‘ফাইন্ড মাই ডিভাইস’ অ্যাপ। সেটা ইনস্টল করতে হবে। কিংবা google.com/android/find-এ একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে লগ ইন করতে হবে ইউজারকে।

লোকেট ইওর ডিভাইস
লগ ইন করার পর একটি তালিকা আসবে ইউজারের স্ক্রিনে। সেখান থেকে হারিয়ে যাওয়া ডিভাইসটি বেছে নিতে হবে। এবার নেভিগেশন অ্যাপে ডিভাইস এই মুহূর্তে কোথায় রয়েছে দেখতে ‘গেট ডিরেকশন’-এ ক্লিক করতে হবে। স্মার্টফোনে যদি লোকেশন চালু থাকে তাহলে এই মুহূর্তে তা কোথায় রয়েছে সেই তথ্য মানচিত্রের সঙ্গে স্ক্রিনে চলে আসবে। লোকেশন সেটিং বন্ধ থাকলেও প্লে সাউন্ড বাটন ট্যাপ করে ফোন খুঁজে বের করা যায়।

Advertisements

অ্যাক্টিভেট অ্যালার্ট
প্লে সাউন্ড বাটন ট্যাপ করলেই ফোনে জোরে শব্দ হবে। ফোন যদি কাছাকাছি থাকে তাহলে শব্দ ধরে খুঁজে বের করা যাবে সহজেই। ডেটা সুরক্ষিত রাখতে ডিভাইস লক করেও দিতে পারেন ইউজার।

ডিভাইসের তথ্য
আইএমইআই নম্বর খুঁজে বের করতে হবে। এর জন্য ডিভাইসের নামের পাশে গিয়ার আইকনে ট্যাপ করতে হবে ইউজারকে। এখান থেকে ফ্যাক্টরি রিসেট করা যায়। তাহলে ডিভাইসের সমস্ত ডাটা ডিলিট হয়ে যাবে। তবে ফ্যাক্টরি রিসেট করার পর ইউজার আর তার ফোন ট্র্যাক করতে পারবেন না।

ডিভাইসের কানেক্টিভিটি
‘ফাইন্ড মাই ডিভাইস’ অ্যাপের মাধ্যমে স্মার্টফোন খুঁজতে হলে ইন্টারনেট কানেকশন অন করে রাখতে হবে। যে সব ডিভাইসে ই-সিম রয়েছে সেগুলিতে সাধারণত ইন্টারনেট কানেকশন থাকে যদি না ব্যাটারি শেষ হয়ে যায় কিংবা ডিভাইস কেউ পাওয়ার অফ করে না দেয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন