English

32 C
Dhaka
শনিবার, জুলাই ৬, ২০২৪
- Advertisement -

আইফোনের স্ক্রিন ‘ফ্রিজ’ হয়ে গেলে কী করবেন

- Advertisements -

আইফোন ব্যবহার করতে গিয়ে অনেক ইউজারই সাধারণ কিছু সমস্যার সম্মুখীন হন। যার মধ্যে আইফোনের স্ক্রিন ফ্রিজ বা ফ্রোজেন হয়ে যাওয়ার সমস্যায় অনেকেই বিচলিত হয়ে পড়েন।

এই সমস্যা হল আইফোন ব্যবহার করতে করতে আচমকাই ফোনের স্ক্রিন কাজ করা বন্ধ হয়ে যায়। একদম যেন থেমে যায় আপনার আইফোনের স্ক্রিন। কোনো কাজই হতে চায় না। এই ধরনের সমস্যা দেখা দিলে অযথা উদ্বিগ্ন হওয়ার কোনো দরকার নেই।

নিয়মিতভাবে আপনার আইফোনের যত্ন নিলেই এইসব সমস্যা আর হবে না। আর যদি দেখেন বারবার আপনার আইফোন হ্যাং করছে, কিংবা স্ক্রিন আচমকা ‘ফ্রিজ’ হয়ে কাজ করা বন্ধ করা দিচ্ছে, তাহলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

Advertisements

কী কী কারণে আইফোনের স্ক্রিন ‘ফ্রিজ’ হয়ে যায়?

ফোনে যথেষ্ট স্টোরেজ না থাকলে
কোনো কারণে ফোনের ডিসপ্লে ক্ষতিগ্রস্ত হলে

সফটওয়্যার ঠিকভাবে অর্থাৎ লেটেস্ট মোডে আপডেট না করলে কিংবা
ফোনের সফটওয়্যার সংক্রান্ত কোনো সমস্যা হলে।

মূলত এসব কারণেই আইফোনের স্ক্রিন হঠাৎ কাজ করা বন্ধ করে দিতে পারে। তাই এসব সমস্যা আগে থেকেই খতিয়ে দেখা উচিত আইফোন ইউজারদের।

আইফোনের স্ক্রিন আচমকা ‘ফ্রিজ’ হয়ে গেলে কী কী করতে পারেন 

Advertisements

সবার আগে ফোন রিস্টার্ট করার চেষ্টা করুন। অর্থাৎ ফোন সুইচ অফ করে খানিক্ষণ রেখে দিন। তারপর আবার পাওয়ার অন করুন। বেশিরভাগ ক্ষেত্রেই ফোন রিস্টার্ট করলে এ সমস্যা আর থাকে না।

এছাড়াও আইফোনের সফটওয়্যার সঠিক সময়ে সঠিক ভার্সানে আপডেট করে রাখা জরুরি। নাহলে আপনার আইফোনে অন্যান্য অনেক সমস্যাই দেখা দিতে পারে। তাই সফটওয়্যার আপডেট করে রাখা খুবই জরুরি।

ফোনের স্টোরেজ খালি করতে হবে। অর্থাৎ অপ্রয়োজনীয় জিনিস ফোনে না রাখাই শ্রেয়। এর ফলে ফোন স্লো হয়ে যেতে পারে, অর্থাৎ ধীর গতিতে কাজ করবে। তাই স্টোরেজ স্পেস খালি রাখার চেষ্টা করুন।

এছাড়াও আইফোনের সেটিংস অপশনে গিয়ে ফোন রি-সেটিং করে দেখতে পারেন। এর পাশাপাশি ফোন রি-স্টোর করাও জরুরি। তবে রি-স্টোর করার আগে অতি অবশ্যই ব্যাকআপ নিয়ে রাখা প্রয়োজন।
উল্লিখিত উপায়গুলোর মাধ্যমে সমস্যার সমাধান না হলে বুঝতে হবে ফোনে জটিল কোনো সমস্যা হয়েছে। সেক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন