English

32 C
Dhaka
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
- Advertisement -

মরণফাঁদে পরিণত গৌরীপুর ফুটওভার ব্রিজ; আতঙ্কে পথচারীরা

- Advertisements -

আলমগীর হোসেন,দাউদকান্দি: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গৌরীপুর বাসস্ট্যান্ডে পথচারীদের নিরাপদে সড়ক পারাপারের জন্য নির্মিত ফুটওভার ব্রিজটি প্রায় অচল হওয়ার পথে। এ নিয়ে পথচারীদের মধ্যে দেখা দিয়েছে শঙ্কা। প্রতিনিয়তই আতঙ্কে সড়ক পারাপার হতে হচ্ছে পথচারীদের।

মহাসড়কের সবচেয়ে ব্যস্ততম গৌরীপুর বাসস্ট্যান্ডে প্রতিদিন হাজারো মানুষের রাস্তা পারাপারের নিরাপদ মাধ্যম এখানকার এই ফুটওভার ব্রিজটি। অথচ এক বছর আগেও জীবনের ঝুঁকি নিয়ে অধিকাংশ মানুষকে সড়ক পারাপার হতে দেখা গেছে। সড়ক ও জনপদ বিভাগের ব্যবস্থাপনায় গৌরীপুর বাসস্ট্যান্ডে এই অংশে সড়কের মাঝে ডিভাইডার নির্মাণ করার ফলে; একদিকে বাধ্য হয়ে এবং অন্যদিকে নিরাপদে সড়ক পারাপারে পথচারীদের কাছে বর্তমানে এই ব্রিজটির গুরুত্ব দিন দিন বাড়ছে।

Advertisements

সরেজমিনে ঘুরে দেখা যায়,ফুটওভার ব্রিজের উত্তর অংশে কয়েকটি সিঁড়ি (ডেকিং) ভেঙ্গে গেছে। ঝংকারে ব্রিজটির বিভিন্ন অংশের ‘জয়েন্ট’ ছুটে যাচ্ছে। উত্তর ও পশ্চিম অংশের সিঁড়ি বাঁকা হয়ে গেছে। অযত্ন আর অবহেলার কারণে প্রায় মুখ থুবড়ে মরণফাঁদে পরিণত হতে বসেছে এই ফুটওভারটি।

এই ফুটওভারটি প্রতিদিন ব্যবহারকারী মো: নাসির, মো: সবুজ, মো: সালাউদ্দিন, সাইদুল ইসলাম নামের পথচারীরা জানান, আতঙ্ক আর জীবনের ঝুঁকি নিয়েই প্রতিনিয়ত সড়ক পার হতে হচ্ছে তাদের। ব্রিজের সিঁড়ি (ডেকিং) ক্ষয় হয়ে বড় বড় ছিদ্র হওয়ার ফলে পথচারীদের পারাপারের সময়ে ‘পা’ ঢুকে কয়েকদিন পরপর ঘটছে দুর্ঘটনা। দ্রুত সময়ের মধ্যে এই ব্রিজটি মেরামত না করা হলে জনসাধারণের কাছে এর গুরুত্ব হারাবে ফলে দুর্ঘটনা বৃদ্ধি পাবে। তারা বলেন, দ্রুত সময়ের মধ্যে ফুটওভার ব্রিজটি সংস্কার করে আমাদের নিরাপদে পারাপারের উপযোগী করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করছি।

নিরাপদ সড়ক চাই (নিসচা) দাউদকান্দি উপজেলা শাখার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন বলেন, বিশেষ করে ফুটওভার ব্রিজটির সিড়িঁগুলো (ডেকিং) অত্যন্ত ঝুঁকিপূর্ণ। দ্রুততম সময়ে এর সংস্কার জরুরি হয়ে পড়েছে। নিসচা থেকে সড়ক ও জনপদ বিভাগকে অবগত করা হয়েছে।

Advertisements

দাউদকান্দি হাইওয়ে থানার অফিসার ইনচার্জ ইন্সপেক্টর শাহীনূর ইসলাম জানান, গৌরীপুর ফুটওভার ব্রিজ সম্পর্কে সড়ক ও জনপদ বিভাগকে আমরা কয়েক দফায় অবগত করেছি। আশা রাখছি শীঘ্রই এর সমাধান হবে।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, ২০১৭ সালে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের দাউদকান্দি অংশে, দাউদকান্দি বিশ্বরোড, শহীদনগর বাসস্ট্যান্ড, গৌরীপুর বাসস্ট্যান্ড এবং ইলিয়টগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় প্রতিটি ফুটওভার ব্রিজ ১ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে, পথচারিদের জান মালের নিরাপত্তার জন্য রোড সেফটির আওতায় নির্মান করে সড়ক ও জনপথ বিভাগ।

এ বিষয়ে জানতে চাইলে কুমিল্লা সড়ক ও জনপদ বিভাগের গৌরীপুর অঞ্চলের উপসহকারী প্রকৌশলী মো.সালেহ আহম্মেদ কুমিল্লার কাগজকে জানান, ফুটওভার ব্রিজটির সম্পর্কে আমরা অবগত রয়েছি। অতি শীঘ্রই টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে আমরা এর পুনঃনির্মাণের কাজ শুরু করব। সিঁড়ি উপরের ছাউনিসহ আধুনিক ফুটওভার ব্রিজের আদলে আমরা এটাকে ঢেলে সাজাবো। এছাড়াও ঢাকামুখি যে ডিভাইডার গুলো ভাঙ্গা রয়েছে তার কাজও করা হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন