English

32 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪
- Advertisement -

সিলেটে সড়কে শৃঙ্খলা ফেরাতে মঙ্গলবার থেকে কঠোর অবস্থানে থাকবে পুলিশ

- Advertisements -

জহিরুল ইসলাম মিশু,সিলেট ব্যুরো,নিরাপদ নিউজ: সিলেট মহানগরে সড়কের বিশৃঙ্খলা দূর করতে সাত দিনের সময় বেঁধে দিয়েছিলেন মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) নতুন কমিশনার মো. রেজাউল করিম (পিপিএম)। সোমবার ২৩ সেপ্টেম্বর শেষ হচ্ছে সেই সময়। আগামীকাল মঙ্গলবার থেকে কঠোর অভিযানে নামে এসএমপি’র ট্রাফিক পুলিশ।সিলেট মহানগরের সড়কগুলোতে যানজট ও বিশৃঙ্খলা সৃষ্টির প্রধান দুই কারণ হচ্ছে- সিএনজিচালিত অটোরিকশা ও ভ্রাম্যমাণ ব্যবসায়ী বা হকার।

মহানগরের ব্যস্ততম সব এলাকায় রাস্তায় অবৈধ পার্কিং করে রেখেছেন সিএনজি অটোরিকশা চালকরা। আর নগরীর বন্দরবাজার-জিন্দাবাজারসহ গুরুত্বপূর্ণ সব স্থানে রাস্তা ও ফুটপাত দখল করে নিয়েছেন হকাররা।সিলেট মহানগরে যানজট সৃষ্টির প্রধান কারণ সিএনজিচালিত অটোরিকশা। রেজিস্ট্রেশনবিহীন ও মেট্রো এলাকার বাইরের অটোরিকশাগুলো মহানগরের ভেতরে এসে সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি করে। এ অবস্থায় মেট্রো এলাকা থেকে বহিরাগত ও রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা নিয়ন্ত্রণ করতে নতুন কিছু কৌশল অবলম্বন করছে মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) ট্রাফিক বিভাগ।

Advertisements

এতে সড়কে শৃঙ্খলা ফেরার আশা করছেন মহানগরবাসী।রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশাগুলো সিলেট-তামাবিল মহাসড়কে, দক্ষিণ সুরমার ওভারব্রিজের নিচ থেকে সিলেট-জকিগঞ্জ-বিয়ানীবাজার সড়ক এবং চন্ডিপুল থেকে সিলেট-ঢাকা মহাসড়কে,মহানগরীর আম্বরখানা থেকে সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে, তেমুখী-টুকের বাজার থেকে সিলেট-সুনামগঞ্জ সড়কে চলাচল করে থাকে এবং শহরেও আসে এসব গাড়ি যাত্রী নিয়ে। ফলে মহানগরের রাস্তাগুলোতে বাড়ে যানবাহন চাপ।

এছাড়া রেজিস্ট্রেশনকৃত জেলার গাড়িগুলো মহানগরে এসে সৃষ্টি করে যানজট। এই যানজট কমাতে মেট্রোর বাইরের গাড়ি মহানগরে না আসতে এবং রেজিস্ট্রেশনবিহীন অটোগুলো চলাচল না করতে নিষেধাজ্ঞা আরোপ করেছে এসএমপি।বিষয়টি নিয়ে গত ১৫ সেপ্টেম্বর সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ, বিভিন্ন পরিবহন শ্রমিক সংগঠন ও বিআরটিএ-সহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বৈঠক করেছেন এসএমপি কমিশনার মো. রেজাউল করিম (পিপিএম)। বৈঠকে নেওয়া বিভিন্ন সিদ্ধান্তের মধ্যে অন্যতম ছিলো আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশনবিহীন ও মেট্রোর বাইরের অটোগুলোকে সময় বেঁধে দেওয়া হয়। এই সময়ের মধ্যে তাদের ভেতরে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাইকিংসহ বিভিন্নভাবে প্রচারণা চালাবে এসএমপি’র ট্রাফিক পুলিশ। ২৩ সেপ্টেম্বরের পর কঠোর অভিযানে নামবে তারা।

Advertisements

মেট্রোর ভেতরে বাইরে গাড়ি পেলে এবং সড়কে রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা পেলেই চালকের বিরুদ্ধে নেওয়া হবে আইনানুগ ব্যবস্থা।এসএমপি কমিশনার মো. রেজাউল করিম (পিপিএম- সেবা) জানান- আমরা সাত দিন অর্থাত ২৩ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল অটোচালকদের। এই সময়ের মধ্যে তাদের ভিতর সচেতনতা তৈরি করতে আমাদের ট্রাফিক বিভাগের পক্ষ থেকে মাইকিংসহ বিভিন্নভাবে প্রচারণা চালানো হয়। আশা করছি সংশ্লিষ্ট সবাই আমাদেরকে আন্তরিকভাবে সহযোগিতা করবেন এই বিষয়ে।

কারণ এই নগরী আমাদের সবার। নিজেদের শহরকে নিজেরাই পরিপাটি রাখতে হবে। নির্দেশনা না মানলে মঙ্গলবার থেকে কঠোর অভিযানে নামবে ট্রাফিক পুলিশ। রঙ চিহ্নিত করা মেট্রোর গাড়িগুলো মহানগরে এবং বাইরেরগুলো বাইরেই চলাচল করতে হবে। বিশেষ কারণ ছাড়া মেট্রো এলাকার বাইরের অটোরিকশাগুলো মেট্রো এলাকায় প্রবেশ করতে পারবে না। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো আমরা। বৈধ কাগজপত্র ও সঠিক নিয়ম ছাড়া সড়কে কোনো অটোরিকশা চলবে না।

এছাড়া পুলিশের বিরুদ্ধে উঠা টোকেন বা স্টিকার-বাণিজ্যের বিষয়টি গুরত্বসহকারে খতিয়ে দেখা হবে। আমার সময়ে এমন কেউ করলে সেই পুলিশ সদস্যের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।সিলেট জেলা সিএনজিচালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি জাকারিয়া আহমদ জানান,বাইরের অটোরিকশাগুলো মেট্রোতে আসলে যানজট বা বিশৃঙ্খলা সৃষ্টি হবেই। তাই পুলিশের এ সিদ্ধান্ত সঠিক। এ নির্দেশনা মানতে আমরাও প্রচারণা চালিয়েছি এবং আমাদের শ্রমিকদেরকে আহ্বান জানিয়েছি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন