English

28 C
Dhaka
বুধবার, অক্টোবর ২৩, ২০২৪
- Advertisement -

ভৈরবে নানা আয়োজনে ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

- Advertisements -

মোঃ আলাল উদ্দিন: ভৈরবে নানান কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২৪
এবারের জাতীয় নিরাপদ সড়ক দিবসের প্রতিপাদ্য বিষয় ছিলো ছাত্র- জনতার অঙ্গীকার নিরাপদ সড়ক হোক সবার। আজ মঙ্গলবার ২২ অক্টোবর সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রার মাধ্যমে দিনটির শুভ সূচনা করা হয়।

Advertisements

শোভাযাত্রা শেষে সকাল ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী, শিক্ষক ও পরিবহন চালকসহ সুশীল সমাজের নেতৃবৃন্দের অংশ গ্রহণে আলোচনা সভা, অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় নিরাপদ সড়ক চাই ভৈরব শাখার সহ- সভাপতি জসিম উদ্দিন রবীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভৈরব উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সড়ক নিরাপত্তা কমিটির সভাপতি।রিদওয়ান আহমেদ রাফি।

বিশেষঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডাঃ মমতাজ বেগম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি ও ডীন প্রফেসর ডক্টর এ এফ এম নাজমুস সাদাত,ভৈরব থানার অফিসার ইনচার্জ মোঃ হাসমত উল্লাহ, রফিকুল ইসলাম মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ‍্যক্ষ শতাধিক গ্রন্থের প্রণেতা জনাব মোঃ শহীদুল্লাহ।নিরাপদ সড়ক চাই ভৈরব শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য মোঃ আলাল উদ্দিনের সার্বিক পরিচালনায় অন‍্যন‍্যদের মাঝে বক্তব্য রাখেন নিসচা সদস‍্য এম এ বাকী বিল্লাহ,।মিলনায়তনে উপস্থিত শিক্ষার্থী সহ সকলের মাঝে সড়কে যান চলাচলের জন‍্য করণীয় বিষয়ে লিফলেট বিতরণ করেন নিসচার মহিলা বিষয়ক সম্পাদক সাবিনা ইয়াসমিন,কার্যকরী সদস‍্য, মোঃ নজরুল ইসলাম, জাকির হোসেন বিএসসি, শাহিনা আক্তার, ফাতেমা বেগম দীপালী, শফিকুল ইসলাম, সাধারণ সদস‍্য, ছাবেরা খানম সুবর্ণা, জেসমিন আক্তার, রুবিনা আক্তার সুবর্ণা, মোঃ জুয়েল মিয়া, মোঃ আলমগীর ভুইয়া, আবুল খায়ের আনছারী, তাসলিমা খাতুন লিছা।

Advertisements

আলোচনা সভা শেষে যাত্রী ও চালকদের অসচেতনতা সড়ক দুর্ঘটনার অন‍্যতম কারণ এ বিষয়ের উপর স্কুল ও কলেজ পর্যায়ে চূড়ান্ত বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। স্কুল পর্যায়ে পক্ষে কমলপুর হাজী জহির উদ্দিন স্কুল এন্ড কলেজ ও বিপক্ষে ভৈরব আইডিয়াল স্কুল অংশগ্রহণ করে চ‍্যাম্পিয়ন হয়েছেন ভৈরব আইডিয়াল স্কুল ও রানার্স আপ হয়েছেন কমলপুর হাজী জহির উদ্দিন স্কুল এন্ড কলেজ।শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছেন আইডিয়াল স্কুলের শিক্ষার্থী সুজন আনিকা। কলেজ পর্যায়ে বিতর্কে চূড়ান্ত পর্বে অংশগ্রহন হাড্ডাহাড্ডি লড়াইয়ে সামান‍্য নম্বরের ব‍্যবধানে চ‍্যাম্পিয়ন হয়েছেন রফিকুল ইসলাম মহিলা কলেজ ও রানার্স আপ হয়েছেন জিল্লুর রহমান প্রিমিয়ার ব‍্যাংক স্কুল এন্ড কলেজ শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছেন রফিকুল ইসলাম মহিলা কলেজের শিক্ষার্থী মারসিহা রহমান।কলেজ ও স্কুল পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক মোঃ সুমন মোল্লা, নাট‍্যব‍্যক্তিত্ব মতিউর রহমান সাগর,উপজেলা সমাজসেবা কর্মকর্তা ইফফাত জাহান ত্রপা, সরকারি হাজী আসমত কলেজের বাংলা বিষয়ের প্রভাষক লুবনা হক,নিরাপদ সড়ক চাই নিসচা ভৈরব শাখার সহ -সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ জাহিদুল হক জাবেদ, মডারেটরের দায়িত্ব পালন করেন প্রথম আলো ভৈরব বন্ধুসভার সভাপতি প্রিয়াঙ্কা তাকে সহযোগিতা করেন নিসচার দপ্তর সম্পাদক রাকিব হোসাইন।

শেষে স্কুল -কলেজ -মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ‍্যে সড়ক নিরাপত্তা বিষয়ে,বয়স ভিত্তিক রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৪ টি গ্রুপের বিজয়ীদের মাঝে সনদ, ক্রেস্ট, বই, কলম ও চাবির রিং প্রদান করেন অতিথিবৃন্দ।এ সময় আলোচনা সভায় বক্তারা বলেন, সরকার সড়ক আইন মেনে চলতে সড়কে দুর্ঘটনা রোধ করতে নানান কর্মসূচী হাতে নিয়েছেন। সঠিক আইন মেনে চললে অবশ্যই সড়কে দুর্ঘটনা কম হবে আইন নিজেকে মানতে হবে এবং সড়ক আইন মানতে পরিবারসহ আত্মীয় স্বজনদের মধ্যে আইন মানতে সচেতন করতে হবে। ভৈরব বাসস্ট্যান্ড এর যানজট নিরসনে খুব দ্রুতই ব‍্যবস্থা গ্রহন করা হবে জানান অনুষ্ঠানের প্রধান অতিথি। বক্তারা নিরাপদ সড়ক চাই ভৈরব শাখার সড়ককে নিরাপদ করতে নানা মূখী কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। এবং আগামী দিনের সকল কার্যক্রমে নিজেকে রেখে সবধরনের সহযোগিতা করবেন বলে আশ্বস্ত করেন। অনুষ্ঠানে বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,শিক্ষার্থী, অভিভাবক, পরিবহন সেক্টরের নেতৃবৃন্দ নিরাপদ সড়ক চাই ভৈরব শাখার নেতৃবৃন্দ, সাংবাদিক ও সরকারি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন