English

28 C
Dhaka
বুধবার, অক্টোবর ২৩, ২০২৪
- Advertisement -

জাতীয় নিরাপদ সড়ক দিবসে নিসচার র‍্যালি ও সমাবেশ অনুষ্ঠিত

- Advertisements -

নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশে ৮ম বারের মতো পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘ছাত্র জনতার অঙ্গীকার, নিরাপদ সড়ক হোক সবার’। দিবসটি উপলক্ষে আজ নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির আয়োজনে এক র্যালি ও সমাবেশ করে।

Advertisements

সকাল ৮টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে নিসচার একটি র্যালি ওসমানী স্মৃতি মিলনায়তনে গিয়ে শেষ হয়। এরপর সেখানে সংক্ষিপ্ত সমাবেশ শেষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক আয়োজিত জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভায় যোগদান করেন নিসচার নেতৃবৃন্দরা।

নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৮ সালে যে আইন পাস হয়েছে সেখানে আমাদের সুপারিশ অর্ধেকটা গ্রহণ করা হয়েছে। আমাদের আইনের নাম ছিল সড়ক পরিবহন ও সড়ক নিরাপত্তা আইন। তারা সড়ক পরিবহন আইন করেছে কিন্তু সড়ক নিরাপত্তা আইন করেনি। নিরাপত্তা আইন না করলে দুর্ঘটনা কীভাবে রোধ করবেন। আমরা চাই নতুন আইন। সেটার খসড়া করা আছে। এটা মন্ত্রণালয়েও আছে। এই আইন সম্পূর্ণ করে তারা যদি নিরাপত্তা আইনটাকে বাস্তবায়ন করে তাহলে কার্যকর হবে।

তিনি বলেন, এই আইনের মধ্যে কিছু কাজ করতে হবে যেটা জাতিসংঘের নির্দেশনায় রয়েছে। তা মেনে কাজ করলে ন্যূনতম ৫০ শতাংশ দুর্ঘটনা কমানো যাবে বলে জাতিসংঘ বলেছে, আমরা সেই নির্দেশনা আইনের মধ্যে নিয়ে এসেছি। জাতিংসঘের নির্দেশনায় বলেছিল, একটা স্কিল ম্যানেজমেন্ট অথরিটি করতে হবে। সেই অথরিটিতে থাকবে সড়ক সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা। পাশাপাশি থাকবে অভিজ্ঞ মানুষ। যারা দুর্ঘটনা রোধ, সড়ক নিরাপদ করার ব্যাপারে জানে।

Advertisements

নিরাপদ সড়ক তৈরি করতে হবে উল্লেখ করে ইলিয়াস কাঞ্চন আরও বলেন, এজন্য অভিজ্ঞ মানুষ লাগবে। যারা সড়ক ব্যবহার করে তাদেরও নিয়ম-কানুন মেনে-জেনে সড়ক ব্যবহার করতে হবে। তারপরও যদি কোনো সড়ক দুর্ঘটনা হয়ে যায় তাহলে সেই মানুষকে একঘণ্টার মধ্যে উদ্ধার করে চিকিৎসার ব্যবস্থা করতে হবে।  চালকদের সুযোগ-সুবিধা দিতে হবে। বিজ্ঞানসম্মত নিরাপদ গাড়ি সরবরাহ, অভিজ্ঞতা সম্পন্ন মানুষ, আইনের দুর্বলতা থাকলে আইন করতে হবে। তা প্রয়োগ করতে হবে। এসব নিয়ে কাজ করতে পারলে আশা করি সড়ক নিরাপদ করা যাবে। নতুন সরকার আমাদের আইডিয়া নিয়ে সময়মতো কাজ করলে দীর্ঘদিন ধরে আমরা নিরাপদ সড়কের দাবিতে যে আন্দোলন করেছি সেটার সুফল দেশবাসী পেতে পারে বলেও মন্তব্য করেন নিসচা চেয়ারম্যান।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এর নেতৃত্বে র্যালিতে উপস্থিত ছিলেন, নিসচা কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান লিটন এরশাদ, ভাইস চেয়ারম্যান বেলায়েত হোসেন খান নান্টু, ভাইস চেয়ারম্যান বিল্লাল হোসেন, মহাসচিব এস এম আজাদ হোসেন, যুগ্ন মহাসচিব ও জাতীয় নিরাপদ সড়ক দিবসের উদযাপন কমিটির আহবায়ক জুনায়েদ রহমান মাহফুজ, যুগ্ন মহাসচিব এ কে আজাদ, যুগ্ম মহাসচিব লায়ন গনি মিয়া বাবুল, অর্থ সম্পাদক আনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান, সহ সাংগঠনিক সম্পাদক কামাল হোসেন খান, প্রচার সম্পাদক এ কে এম ওবায়দুল রহমান, প্রকাশনা সম্পাদক আব্দুল রাজ্জাক, যুব বিষয়ক সম্পাদক মোঃ ইমরান হোসেন, সমাজ কল্যাণ সম্পাদক মহসিন খান, মহিলা বিষয়ক সম্পাদক জীবন নেসা, কার্যকরী পরিষদের সদস্য সাকিব হোসেন, সৈয়দ একরামুল হক, নাসিম রুমি, নজরুল ইসলাম ফয়সাল, আব্দুল মান্নান ফিরোজসহ কেন্দ্রীয় অন্যান্ন নেতৃবৃন্দ ও রোড সেফটি কোয়ালিশন বাংলাদেশের পক্ষ থেকে সিআইপি প্রতিনিধি বরহান উদ্দিন এছাড়া নারায়নগজ্ঞ জেলা কমিটির সড়ক যোদ্ধা, সাভাার, আশুলিয়া, ধামসোনা, ধামরাই শাখার নেতৃবৃন্দরা অংশগ্রহন করেন।

Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন