English

27 C
Dhaka
বুধবার, অক্টোবর ২৩, ২০২৪
- Advertisement -

মরহুমা জাহানারা কাঞ্চনের কবরে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

- Advertisements -

যাঁর রক্তের শ্রোতধারায় এদেশে একটি সামাজিক আন্দোলনের সৃষ্টি হয়েছে এবং যে আন্দোলন আজ সারা বিশ্বের প্রতিটি স্থানে অনুরোনিত হচ্ছে ও যার কার্যকারিতা এবং প্রয়োজনীয়তা প্রতিটা দেশ পাশাপাশি জাতিসংঘসহ বিভিন্ন উন্নয়ন সংস্থাও অনুধাবন করেছে সেই আন্দোলনটি যাঁর আত্মত্যাগে গঠিত তিনি মহীয়সী নারী মরহুমা জাহানারা কাঞ্চন।

Advertisements

গতকাল ২২ অক্টোবর মরহুমা জাহানারা কাঞ্চনের ৩১ তম মৃত্যুবার্ষিকী ছিলো। জাহানারা কাঞ্চনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির আয়োজনে প্রতিবছরের ন্যায় দুপুরে নিসচা নেতৃবৃন্দরা বনানীতে মরহুমা জাহানারা কাঞ্চনের আত্মার মাগফেরাত কামনা করে কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া বিকেলে নিসচা প্রধান কার্যালয়ে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

বনানীস্থ প্রয়াত জাহানারা কাঞ্চনের কবরে দোয়া পরিচালনা করেন, প্রয়াত জাহানারা কাঞ্চনের স্বামী নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

উল্লেখ্য যে, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চন ১৯৯৩ সালের ২২ অক্টোবর মারাত্মক সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মর্মান্তিকভাবে নিহত হন। তাঁর মৃত্যুতে নিরাপদ সড়ক চাই সংগঠনের সূচনা হয়।

Advertisements

২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস। নিরাপদ সড়ক চাই (নিসচা) এর দাবির প্রেক্ষিতে ২০১৭ সালের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রী সভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহন ও অনুমোদন করা হয়। ২০১৭ সালের ২২ অক্টোবর ‘সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি’ প্রতিপাদ্যে বাংলাদেশে প্রথমবারের মত সরকারিভাবে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হয়। এবার ৮ম বারের মতো সারাদেশে পালিত হয়েছে এই দিবসটি।

প্রতিবছর দিবসটিকে ঘিরে সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে সরকারিভাবে ও বেসরকারি বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়।

দিবসটি উপলক্ষ্যে সড়ক দুর্ঘটনা বন্ধের দাবীতে সোচ্চার নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর উদ্যোগে ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত মাসব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। উল্লেখ্য যে, নিসচা দিবসটি উপলক্ষে মাসব্যাপি সচেতনতামূলক সেমিনার, আলোচনা, র‌্যালি, চালক প্রশিক্ষণ, নিরাপদ নামে স্মরণিকা, পোষ্টার ও লিফলেট প্রকাশ ও বিতরণ প্রভৃতি কর্মসূচি পালন করছে।

Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন