English

26 C
Dhaka
শনিবার, অক্টোবর ৫, ২০২৪
- Advertisement -

মশারা মানুষকে ট্র্যাক করতে ব্যবহার করে ইনফ্রারেড

- Advertisements -

আমাদের শরীরে এমন কিছু আছে যা মশারা ভালোবাসে। আমাদের শরীরের গন্ধ, আমাদের শ্বাস ছাড়াও, আমাদের উন্মুক্ত ত্বক এক ধরনের নিয়ন সাইন হিসাবে কাজ করে যা মশাদের আকৃষ্ট করে। মশারা তাদের শিকারকে ট্র্যাক করতে তাদের অ্যান্টেনায় ইনফ্রারেড সেন্সিং ব্যবহার করে। একটি নতুন গবেষণায় এই তথ্য সামনে এসেছে। বিশ্বের অনেক জায়গায় মশার কামড়ে ডেঙ্গু, হলুদ জ্বর এবং জিকা ভাইরাসের মতো রোগজীবাণু ছড়ায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুসারে, অ্যানোফিলিস গাম্বিয়া মশার মাধ্যমে ছড়ায় ম্যালেরিয়া।

Advertisements

২০২২ সালে ৬০০,০০০-এরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল মশাবাহিত এই রোগের কারণে। মশার কামড় প্রতিরোধে আমরা একাধিক উপায় খুঁজে বের করার চেষ্টা করি। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া সান্তা বারবারা (UCSB) এর বিজ্ঞানীদের নেতৃত্বে একটি গবেষণায় দেখা গেছে যে, মশারা ইনফ্রারেড শনাক্তকরণ ব্যবহার করে মানুষের  শ্বাস এবং নির্দিষ্ট শরীরের গন্ধ  খুঁজে বের করার জন্য।

UCSB আণবিক জীববিজ্ঞানী নিকোলাস ডেবেউবিয়েন বলছেন, ‘আমরা যে মশা নিয়ে অধ্যয়ন করি এডিস ইজিপ্টি, হোস্ট খুঁজে বের করার ক্ষেত্রে অসাধারণভাবে দক্ষ’।

Advertisements

কিন্তু মশার দৃষ্টি খুব একটা ভালো নয়। তাই গবেষক দলের বিশ্বাস ইনফ্রারেড শনাক্তকরণ পোকামাকড়কে খাদ্য খুঁজে পেতে একটি নির্ভরযোগ্য সহায়তা দিতে পারে। শুধুমাত্র স্ত্রী মশাই রক্ত ​​পান করে, তাই গবেষকরা প্রতিটি খাঁচায় ৮০টি স্ত্রী মশা (প্রায় ১-৩ সপ্তাহ বয়সী) থার্মোইলেকট্রিক প্লেট, মানুষের শ্বাসের ঘনত্বে কার্বন ডাই অক্সাইড এবং মানুষের গন্ধের সংমিশ্রণ দ্বারা উপস্থাপিত বিভিন্ন ধরনের ডামি ‘হোস্ট’ সহ উপস্থাপন করেন। তাদের হোস্ট-অনুসন্ধানী আচরণ পর্যবেক্ষণ করতে পাঁচ মিনিটের ভিডিও রেকর্ড করেন। কিছু মশাকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস (৯৩° ফা.) মানুষের ত্বকের গড় তাপমাত্রায় একটি থার্মোইলেক্ট্রিক প্লেট সেট করা হয়েছিল, যা ইনফ্রারেড বিকিরণের উৎস হিসাবেও কাজ করেছিল। অন্যগুলি ২৯.৫ ° সেন্টিগ্রেড তাপমাত্রায় সেট করা হয়েছিল- এই তাপমাত্রায় মশারা ইনফ্রারেড নির্গত করে না। প্রতিটি সংকেত নিজস্বভাবে– CO2 , গন্ধ বা ইনফ্রারেড– মশার আগ্রহ জাগাতে ব্যর্থ হয়েছে। কিন্তু পোকামাকড়ের রক্তের জন্য আপাত তৃষ্ণা দ্বিগুণ বেড়ে যায়। দলটি নিশ্চিত করেছে যে মশার ইনফ্রারেড সেন্সরগুলি তাদের অ্যান্টেনায় রয়েছে, যেখানে তাদের একটি তাপমাত্রা-সংবেদনশীল প্রোটিন, TRPA1 রয়েছে। যখন দলটি এই প্রোটিনের জন্য জিনটি সরিয়ে দেয়, তখন মশারা ইনফ্রারেড শনাক্ত করতে পারেনি।

ফলাফলগুলি ব্যাখ্যা করতে সাহায্য করে যে কেন মশাগুলি বিশেষভাবে উন্মুক্ত ত্বকের দিকে আকৃষ্ট হয়। ডেবিউবিয়েন বলেছেন, ‘তাদের ছোট আকার সত্ত্বেও, মশা অন্য যে কোনও প্রাণীর চেয়ে মানুষের মৃত্যুর জন্য বেশি দায়ী’। এই গবেষণাটি নেচারে প্রকাশিত হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন