English

31 C
Dhaka
শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪
- Advertisement -

নাশপাতি না খেয়ে যেসব উপকার থেকে বঞ্চিত হচ্ছেন

- Advertisements -
Advertisements

নাশপাতি আপেলের মতো দেখতে হলেও, আপেল নয়। তবে আপেলের মতোই এর পুষ্টিগুণ অনেক। এই ফলে আছে ফাইবার, মিনারেলস, ভিটামিন ও অন্যান্য উপকারী উপাদান, যা স্বাস্থ্য ভালো রাখে। ভিটামিন সমৃদ্ধ এই ফল অনেক রোগব্যধি থেকে দূরে রাখতে সাহায্য করে। একইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এত উপকারী এ ফলটি না খেলে শরীর অনেক উপকার থেকে বঞ্চিত থাকে।

Advertisements

নাশপাতি খাওয়ার উপকারিতাগুলো জেনে নিন:

  • নাশপাতি ফাইবার সমৃদ্ধ ফল। তাই এটি খেলে হজমশক্তি ভালো থাকে।  যাঁদের হজম হয় না, কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তাঁরা এই ফলটি খেতে পারেন। কেননা নাশপাতিতে থাকা ফাইবার পরিপাকতন্ত্র শক্তিশালী করতে সাহায্য করে। নাশপাতিতে পাওয়া যায় পেক্টিন নামক উপকারী উপাদান, যা কোষ্ঠকাঠিন্য সারাতে কার্যকরী।
  • যাঁরা রক্তস্বল্পতার সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য একটি উপকারী ফল নাশপাতি। নিয়মিত নাশপাতি খেলে রক্তশূন্যতা দূর হয়। কেননা এটি  আয়রন সমৃদ্ধ একটি ফল, যা হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে কাজ করে।
  • নাশপাতিতে রয়েছে উপকারী কিছু যৌগ, যা ক্ষতিকর কোলেস্টেরল কমাতে কাজ করে। ক্ষতিকর কোলেস্টেরলের কারণে শরীরে বাসা বাধে বিভিন্ন ধরনের অসুখ। যাঁরা ক্ষতিকর কোলেস্টেরল থেকে বেঁচে থাকতে চান, তাঁরা নিয়মিত নাশপাতি খান।
  • নাশপাতি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী। এতে আছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি। নিয়মিত নাশপাতি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এ কারণে সর্দি-কাশি-ঠান্ডাসহ বিভিন্ন অসুখের বিরুদ্ধে লড়াই করা সহজ হয়।
  • আপনার যদি হাড়ে সমস্যা থাকে তবে নাশপাতি খেতে পারেন। কেননা নাশপাতিতে থাকে বোরন নামক রাসায়নিক উপাদান, যা হাড়ের সমস্যা দূর করতে কাজ করে।
  • হার্টের রোগীরাও নি:সঙ্কোচে নাশপাতি খেতে পারবেন। এই ফলে থাকা ফাইবার হার্টের জন্য ভালো। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানোর ক্ষমতা রয়েছে এই ফলের।
  • যাঁরা ওজন কমাতে চান, তাঁরাও নাশপাতি খেতে পারেন। এই ফল দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। এ কারণে বার বার খাবার খাওয়ার প্রবণতা দেখা যায় না।
  • নাশপাতি চোখের জন্যেও উপকারী। নিয়মিত এই ফল খেলে চোখের জ্যোতি বাড়ে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ হওয়ায়, এটি খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে। সুতরাং, নাশপাতি না খেলে এসব উপকার থেকে তো বঞ্চিত হবেনই।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন