English

30 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
- Advertisement -

চোখে স্ট্রোক: সাবধান না হলে হারাতে পারেন দৃষ্টিশক্তি

- Advertisements -

আমাদের দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ। দু চোখের আলো ছাড়া আমরা অচল। শরীরের অন্যান্য অঙ্গের মতো তাই নিয়মিত চোখের যত্ন নেওয়া জরুরি। জানলে অবাক হবেন, চোখেও স্ট্রোক হয়। আমরা সাধারণত ব্রেন স্ট্রোক, হার্ট স্ট্রোকের কথা শুনলেও, চোখের ব্যাপারটি অনেকের অজানা।

শরীরে প্রয়োজনীয় পুষ্টি, ও অক্সিজেন বহনকারী নালীগুলি যখন বন্ধ হয়ে যায়, তখনই ঘটে এই বিপদ। কেড়ে নিতে পারে সারা জীবনের জন্য চোখের দৃষ্টি। কিন্তু কিছু ভুলের কারণে আপনার চোখেও স্ট্রোক হতে পারে। কেন জানেন?

চোখের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো রেটিনা। আমরা যা দেখি সব এই রেটিনার মাধ্যমেই। যখন এই রেটিনার শিরাগুলো ব্লক হয়ে যায় তখনই চোখে স্ট্রোক হয়। অনেকে ভাবেন, স্ট্রোক শুধু ব্রেন বা হার্টে হয়। এই ধারণা ভুল।

চিকিৎসকরা বলছেন, ব্রেন বা হার্ট স্ট্রোকের মতোই চোখের স্ট্রোকও সমানভাবে ঝুঁকিপূর্ণ। এটি বড় ধরনের স্ট্রোকের ইঙ্গিত দেয়।

আসলে চোখের রেটিনার সঙ্গে সরাসরি যোগ রয়েছে মস্তিষ্কের। তাই রেটিনার মধ্যে হঠাৎ করে যদি রক্তপ্রবাহ বন্ধ হয়ে যায় তাহলেই ঘটে যেতে পারে বড় বিপদ। এই অবস্থায়, কিছু সতর্কতা অবলম্বন করলে চোখের শিরার ক্ষতি ও দৃষ্টিশক্তি হারানোর মতো বিপদের ঝুঁকি কমতে পারে।

বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ ক্ষেত্রে চোখের স্ট্রোক একটি মাত্র চোখে হয়ে থাকে। তবে, সময়মতো রোগ নির্ণয় করতে না পারলে দুচোখের দৃষ্টিই হারাতে হতে পারে। কেন হয় চোখে স্ট্রোক?

বিশেষজ্ঞদের মতে, আমাদের চোখে অসংখ্য রক্তবাহী নালী রয়েছে। এসব রক্তনালীতে প্রয়োজনীয় পুষ্টি ও অক্সিজেন সরবরাহ না হলে সেগুলোতে দেখা দেয় ব্লকেজ। আর তখনই ঘটে স্ট্রোকের মতো ঘটনা। ঝাপসা দেখা থেকে শুরু করে একেবারেই চলে যেতে পারে দেখার ক্ষমতা।

কাদের এই সমস্যা হতে পারে? 

যাদের বয়স ৫০-এর বেশি তাদের চোখে স্ট্রোক হওয়ার প্রবণতা বেশি। উচ্চরক্তচাপে ভোগা ব্যক্তি এবং ডায়াবেটিস আছে এমন মানুষদের মধ্যে চোখের স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

কীভাবে বুঝবেন চোখে স্ট্রোক হয়েছে?

চোখে স্ট্রোক হলে মনে হবে চোখের সামনে কিছু একটা ভাসছে। এগুলোই হলো ফ্লোটার কণা। যখন চোখে রক্ত বা অন্য কোনো তরল বের হয়, তখনই এমন হয়ে থাকে। চোখে হঠাৎ করে অস্বাভাবিক যন্ত্রণা, ব্যথা অনুভব করবেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে চোখে স্ট্রোক হলে যন্ত্রণা অনুভূত হয় না।

চোখে স্ট্রোক হলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায়। চোখে ঠিকমতো কিছু দেখা যায় না। বিশেষজ্ঞদের মতে, চোখের স্ট্রোকের চিকিৎসা অনেকটাই নির্ভর করে স্ট্রোকে চোখের কতটা ক্ষতি হয়েছে তার ওপর। থেরাপির মাধ্যমে এর চিকিৎসা করা সম্ভব। তাই চোখে দৃষ্টিশক্তিজনিত কোনো সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন