English

29 C
Dhaka
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
- Advertisement -

চুল লম্বা-ঘন-মজবুত রাখে যেসব খাবার

- Advertisements -

প্রাকৃতিক সুন্দর, মজবুত ও ঝলমলে চুলের জন্য কেবল হেয়ার প্যাক ব্যবহারই যথেষ্ট নয়। চুলের যত্ন নেওয়ার পাশাপাশি সুষম খাদ্যাভ্যাস রপ্ত করাও খুব জরুরি। একটি স্বাস্থ্যকর ডায়েট চুলকে মজবুত এবং স্বাস্থ্যোজ্জ্বলরাখতে সাহায্য করে। আপনি যদি খাবার থেকে নির্দিষ্ট পুষ্টি না পান, তবে এর প্রভাব পড়ে চুলে। চুল পড়ে যাওয়া, চুল ভেঙে যাওয়া কিংবা রুক্ষ হয়ে যাওয়ার মতো সমস্যা এড়াতে খাদ্য তালিকায় কোন কোন খাবার রাখবেন জেনে নিন।

১. সামুদ্রিক তেলযুক্ত মাছ খান নিয়মিত। এগুলো অপরিহার্য ফ্যাটি অ্যাসিড, বিশেষ করে ওমেগা ৩ সমৃদ্ধ। ত্বক, চুল এবং নখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই ফ্যাটি অ্যাসিড।

২. প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম রাখুন। ডিমে প্রচুর জিঙ্ক, প্রোটিন এবং বায়োটিন থাকে। বায়োটিন একটি বি-ভিটামিন যা চুলের জন্য গুরুত্বপূর্ণ। বায়োটিনের অভাব চুল পড়া বাড়াতে পারে। ডিমের মতো জিঙ্ক এবং বায়োটিন সমৃদ্ধ খাবার চুলের যত্নে দারুণ কার্যকরী।

Advertisements

৩. ভিটামিন বি ৬, বি ১২ এবং ফলিক অ্যাসিড চুলের জন্য গুরুত্বপূর্ণ। এগুলো প্রচুর পরিমাণে মিলবে পালং শাকে। পালং শাক এবং অন্যান্য গাঢ় পাতাযুক্ত সবুজ শাকসবজিতে জিঙ্কের সাথে বিভিন্ন ভিটামিন এবং খনিজ উপাদান রয়েছে। চুলের বৃদ্ধি বাড়ানোর পাশাপাশি আপনাকে সুস্থ রাখবে এগুলো।

৪.চুল সুস্থ রাখার জন্য প্রোটিন গুরুত্বপূর্ণ। মুরগির মতো চর্বিহীন মাংস খেতে পারেন প্রোটিনের চাহিদা মেটাতে।

৫.বাদাম খান নিয়মিত। চিনা বাদাম, কাঠ বাদাম, কাজু বাদাম, পেস্তা বাদাম, আখরোটে আছে স্বাস্থ্যকর ফ্যাট। বিশেষ করে ওমেগা ৬ ফ্যাট রয়েছে বাদামে যা চুলের গোড়া শক্ত রাখতে সাহায্য করে। এই ফ্যাটটি আমাদের শরীর জিন থেকে তৈরি করতে পারে না। এই ফ্যাটের অভাবে আমাদের চুল পড়ে যায়। তাই প্রতিদিনের নাস্তায় কিছু বাদাম রাখতে পারেন। তবে বেশি পরিমাণে খাবেন না। বেশি খেলে ওজন বেড়ে যেতে পারে।

৬.চুল পড়া কমিয়ে চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে চাইলে পাতে ডাল রাখুন। ডালে প্রোটিন ও আয়রন আছে। আয়রন আমাদের মাথার তালুতে রক্ত সরবরাহ করে আমাদের চুলের গোড়ায় অক্সিজেন পৌঁছাতে সাহায্য করে। এছাড়া জিংক ও ফলিক অ্যাসিড পাওয়া যায় ডাল থেকে যা আমাদের চুল ভালো রাখে।

৭. মাথার ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন গাজর খান। চুল পড়া কমাতেও সবজিটি কার্যকরী ভূমিকা পালন করতে পারে।

৮. জিঙ্ক, আয়রন, ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড এবং ফাইবার সমৃদ্ধ ওটমিল খেতে পারেন নিয়মিত। এসব উপাদান চুলের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী।

Advertisements

৯. বিভিন্ন ধরনের বীজ খান নিয়মিত। চিয়া সিড, মিষ্টি কুমড়ার বিচি, সূর্যমুখীর বীজ ও তিসির বীজ খান চুলের স্বাস্থ্য বজায় রাখতে। চিয়া সিডে আছে এক ধরনের ফ্যাটি অ্যাসিড, মিষ্টি কুমড়ার বীজে আছে জিংক, সূর্যমুখীর বীজে আছে বায়োটিন ও তিসির বীজে আছে সেলেনিয়াম। এগুলো আমাদের চুল পড়া কমাতে সাহায্য করে।

১০. স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য বিটা ক্যারোটিন সমৃদ্ধ মিষ্টি আলু খান নিয়মিত। চুল হাইড্রেটেড এবং ঝলমলে রাখতে সাহায্য করবে উপকারী এই আলু।

১১. বিভিন্ন ধরনের মাছ খান চুল ভালো রাখতে। মাছে রয়েছে ভিটামিন ডি, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ও সেলেনিয়াম। এসব উপাদান চুলের বৃদ্ধি দ্রুত করে এং চুলের গোড়া মজবুত করে।

১২. শরীরে আয়রন শুষে নিতে হলে ভিটামিন সি জরুরি। এছাড়া চুলে পুষ্টি পৌঁছে দিয়ে দ্রুত চুল জন্মাতে সাহায্য করে ভিটামিন সি। তাই প্রতিদিন লেবু বা কমলার মতো সাইট্রাস ফল খান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন