English

28 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
- Advertisement -

একই তেলে বারবার রান্না করা খাবার কতটা ক্ষতিকর?

- Advertisements -

রান্না করার সময় সবচেয়ে বেশি প্রয়োজন হয় তেলের। বিশেষ করে কোনো কিছু ভাজার ক্ষেত্রে অনেক তেলের দরকার হয়। বেশিরভাগ সময় তাই কিছু ভাজার পরে অবশিষ্ট তেল থেকে যায় আর আমরা সেই তেল পুনরায় রান্নার কাজে ব্যবহার করি। কিন্তু এটি কি স্বাস্থ্যকর? সরিষা হোক কিংবা সয়াবিন, একই তেলে বার বার করা স্বাস্থ্যকর নয় বলছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, একই তেলে বার বার রান্না করলে তা শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, যদিও কোনও কারণে পুনরায় একই তেল ব্যবহার করতে হয়, তা সর্বোচ্চ তিনবার ব্যবহার করা যেতে পারে। পোড়া তেলে রান্না করলে ট্রান্স ফ্যাট তৈরি হয়। যা খাবারের মাধ্যমে শরীরে ঢুকলে স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। যে ধরণের ক্ষতি হয় একই তেল বার বার ব্যবহারের কারনে:

Advertisements

কোলেস্টেরল বৃদ্ধি: যখন উচ্চ তাপমাত্রায় একই তেলে একাধিক রান্নার ফলে ফ্যাটের ধরন পাল্টে তা ট্রান্স ফ্যাটে বদলে যায়। এধরণের তেলের রান্না নিয়মিত খেলে শরীরে কোলেস্টেরল বেড়ে যায়। ফার ফলে কার্ডিওভাসকুলারের মত সমস্যা দেখা দেয়।

রক্তচাপ বেড়ে যায়: ব্যবহার করা রান্নার তেলের রাসায়নিক গঠন সময়ের সঙ্গে পরিবর্তন হয়। তাতে ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বাড়ে। ব্যবহার করা তেল আবার ব্যবহার করলে টক্সিনের পরিমাণ বেড়ে যায়। লিপিড জমতে থাকে, অক্সিডেটিভ স্ট্রেস, হাইপারটেনশন, এথেরোস্ক্লেরোসিস এবং অন্যান্য শারীরিক সমস্যা বাড়তে পারে।

Advertisements

ক্যানসারের আশঙ্কা: রান্নার তেল বারবার গরম করলে পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন এবং অ্যালডিহাইডের মতো কার্সিনোজেনিক পদার্থের উপস্থিতি বৃদ্ধি পায়। যা ক্যানসারের মতো রোগসহ একাধিক প্রদাহের কারণ হতে পারে।

বদহজম: একবার রান্নায় ব্যবহার করা তেল আবার ব্যবহার করলে অ্যাসিডিটির আশঙ্কা বাড়ে। গলা বুক জ্বালা সহ পেট ব্যথার মতো সমস্যা হতে পারে। তাই এই ধরনের সমস্যা হতে থাকলে জাঙ্ক ফুডসহ তেলেভাজা খাওয়ার অভ্যাস বদলাতে হবে।

হৃদরোগ: আপনি যখন রান্নার কাজে একই তেল বার বার ব্যবহার করেন তখন ট্রান্স ফ্যাটি অ্যাসিড অনেকটা বেড়ে যায়। কারণ অতিরিক্ত তাপমাত্রায় গরম করা হলে স্নেহ জাতীয় কিছু পদার্থ ট্রান্স ফ্যাটে রপান্তরিত হয়। শরীরে হৃদরোগ ডেকে আনার জন্য অন্যতম দায়ী হলো ট্রান্স ফ্যাট।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন