English

29 C
Dhaka
সোমবার, অক্টোবর ২৮, ২০২৪
- Advertisement -

ভিটামিন সি ঘাটতির ১২ লক্ষণ

- Advertisements -
Advertisements
Advertisements

ভিটামিন সি আমাদের শরীরের জন্য একটি অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদান। শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে সুপরিচিত এই ভিটামিন হার্ট থেকে শুরু করে ত্বক ও সামগ্রিক  স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। ভিটামিনটির অভাব হলে কিছু লক্ষণ প্রকাশ পেতে পারে। জেনে নিন সেগুলো কী কী।

  1. স্বাস্থ্যকর ত্বকে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, বিশেষ করে এপিডার্মিস বা ত্বকের বাইরের স্তরে। ভিটামিন সি ত্বককে সূর্যের দ্বারা সৃষ্ট অক্সিডেটিভ ক্ষতি এবং সিগারেটের ধোঁয়া বা ওজোনের মতো দূষণকারীর সংস্পর্শ থেকে রক্ষা করে সুস্থ রাখে। এটি কোলাজেন উৎপাদন বাড়ায় যা ত্বকের তারুণ্য ধরে রাখে। অপর্যাপ্ত ভিটামিন সি এর কারণে ত্বক শুষ্ক হয়ে যাওয়া বা কুঁচকে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।
  2. ভিটামিন সি-এর ঘাটতি হলে চুলের প্রোটিন গঠনের ত্রুটির কারণে চুল বেঁকে যেতে পারে বা কুণ্ডলী আকারে বৃদ্ধি পেতে পারে। ক্ষতিগ্রস্ত চুল ভেঙে বা পড়ে যেতে পারে।
  3. ত্বকের পৃষ্ঠের লোমকূপগুলোতে অনেক ক্ষুদ্র রক্তনালী থাকে যা এই অঞ্চলে রক্ত এবং পুষ্টি সরবরাহ করে। শরীরে ভিটামিন সি-এর অভাব হলে এই ছোট রক্তনালীগুলো ভঙ্গুর হয়ে যায় এবং সহজেই ভেঙে যায়। ফলে চুলের ফলিকলের চারপাশে ছোট, উজ্জ্বল লাল দাগ দেখা যেতে পারে। এটি পেরিফোলিকুলার হেমোরেজ নামে পরিচিত যা গুরুতর ভিটামিন সি-এর অভাবজনিত লক্ষণ।
  4. ভিটামিন সি এর অভাব রক্তনালীগুলোকে দুর্বল করে দেয়, যার ফলে সহজে ক্ষত হয়। ক্ষতগুলো ত্বকের নীচে ছোট, বেগুনি বিন্দু হিসেবে দেখা যেতে পারে।
  5. ভিটামিন সি এর অভাব টিস্যু গঠনে হস্তক্ষেপ করে, যার ফলে ক্ষত সহজে নিরাময় হতে চায় না।
  6. ভিটামিন সি-এর অভাবে প্রায়ই জয়েন্টে তীব্র ব্যথা হয়। গুরুতর ক্ষেত্রে জয়েন্টের মধ্যে রক্তপাত হতে পারে, এতে ফুলে যায় জয়েন্ট।
  7. এই ভিটামিন হাড় গঠনের জন্য গুরুত্বপূর্ণ। এর ঘাটতি হলে দুর্বল এবং ভঙ্গুর হয়ে পড়ে হাড়।
  8. অপর্যাপ্ত ভিটামিন সি এর কারণে মাড়ির টিস্যু দুর্বল হয়ে যায় এবং স্ফীত হয়। এতে রক্তনালীগুলো থেকে আরও সহজে রক্তপাত হয়। মাড়িতে রক্তপাত ভিটামিন সি-এর অভাবজনিত একটি সাধারণ লক্ষণ।
  9. ভিটামিন সি এর অভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। ফলে ঘনঘন সংক্রমণ হয় শরীরে। ঠান্ডা, কাশি, সর্দির মতো রোগ হতে পারে নিয়মিত বিরতিতে।
  10. আয়রন শোষণ কমে যায় ভিটামিন সি অপর্যাপ্ত থাকলে এবং রক্তপাতের ঝুঁকি বেড়ে যায়। আয়রনের অভাবজনিত রক্তাল্পতার ঝুঁকি বাড়াতে পারে ভিটামিন সি এর ঘাটতি।
  11. ক্লান্তি এবং খিটখিটে মেজাজ হতে পারে ভিটামিন সি ঘাটতির লক্ষণ।
  12. অনেক সময় অপর্যাপ্ত ভিটামিন সি এর কারণে আকস্মিক মেদ বাড়তে পারে শরীরে।
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন