English

26 C
Dhaka
রবিবার, অক্টোবর ৬, ২০২৪
- Advertisement -

বৃষ্টির সময় টিভি চালালে যেসব ভুল করবেন না

- Advertisements -
Advertisements

প্রকৃতি নানানভাবে শীতের আগমনী বার্তা দিলেও বর্ষা যেন যেতেই চাইছে না। মাঝে মাঝেও বৃষ্টিতে ভিজছে মাটি, গাছপালা। এই ভেজা-স্যাঁতস্যাঁতে পরিবেশে ঘরের ইলেকট্রনিক সামগ্রীগুলোর উপর বিশেষ নজর রাখা খুবই জরুরি। কারণ বজ্রপাতের কারণে টিভি, এসি, ফ্রিজের মতো ইলেকট্রনিক ডিভাইস খারাপ হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই এই সময়ে বিশেষ সাবধানতা অবলম্বন করা জরুরি।

টিভির দিকে বিশেষ নজর রাখা উচিত। কারণ বর্ষার মরশুমে কেউ যদি ছোট ছোট কিছু ভুল করে ফেলেন, তাহলে তাকে এর মাসুল গুনতে হবে। আর স্মার্ট টিভি খারাপ হলে প্রচুর টাকা খরচ করতে হতে পারে। তাই টিভি চালানোর ক্ষেত্রে কিছু ক্ষেত্রে নজর রাখা উচিত।

Advertisements

১. বৃষ্টির দিনে ওয়্যারিংয়ের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে থাকে। তাই টিভি চালানো বা অন করার আগে সব সময় এর তার পরীক্ষা করে নেওয়া আবশ্যক। সমস্যা দেখা গেলে কোনো ইলেকট্রিশিয়ানের সঙ্গে আলোচনা করতে হবে। আর বজ্রসহ বৃষ্টিপাত হলে টিভি বন্ধ রাখাই শ্রেয়।

২. ড্রয়িং রুমের স্মার্ট টিভি সুরক্ষিত রাখতে টিভির স্যুইচ ও ভোল্টেজের উপর নজর দেওয়া আবশ্যক। টিভি অন করার পরেই যদি ইলেকট্রিক শক লাগে, তাহলে কিন্তু সাবধান! এর থেকে টিভির ক্ষতি পর্যন্ত হতে পারে। এর থেকে বাঁচতে ভোল্টেজ স্টেবিলাইজার ব্যবহার করতে হবে। এটা ভোল্টেজের ওঠা-নামার হাত থেকে রক্ষা করবে টিভিকে।

৩. ভিজে হাত দিয়ে বৈদ্যুতিক যন্ত্রপাতির স্যুইচে হাত দেওয়া উচিত নয়। তবে অনেকেই জানেন না, সেটা হলো-ভিজে হাত দিয়ে টিভির স্যুইচ কিংবা রিমোট পর্যন্ত ধরা উচিত নয়। এতে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঝুঁকি প্রবল। সেই সঙ্গে রিমোটের কার্যকারিতাও বন্ধ হয়ে যেতে পারে। কারণ ভিজে হাতে ধরলে রিমোটে পানি ঢুকে যাওয়ার আশঙ্কা থাকে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন