English

26 C
Dhaka
শনিবার, অক্টোবর ৫, ২০২৪
- Advertisement -

মেক্সিকোয় প্রথম নারী প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন ক্লডিয়া শেনবাউম

- Advertisements -

স্বাধীনতার ২০০ বছরের মধ্যে প্রথমবার নারী প্রেসিডেন্ট পেল মেক্সিকো। মঙ্গলবার শপথ গ্রহণের মাধ্যমে এ দায়িত্ব নেন ক্লডিয়া শেনবাউম। পূর্বসূরির মতো বিস্তৃত সামাজিক নিরাপত্তা নিশ্চিত ও দরিদ্রদের হয়ে লড়াই করার অঙ্গীকার করলেও নতুন প্রেসিডেন্টের সামনে রয়েছে পাহাড়সম চ্যালেঞ্জ। খবর এপির।

Advertisements

৬২ বছর বয়সী নতুন প্রেসিডেন্টের সামনে অনেক চ্যালেঞ্জের মধ্যে রয়েছে দেশ জুড়ে বিরাজমান নৃশংসতা বৃদ্ধি, মন্থরগতির অর্থনীতি ও ঘূর্ণিঝড়ের বিধ্বস্ত প্রশান্ত মহাসাগরীয় উপকূলের আকাপুল্কোর পুনর্গঠন। এ ছাড়া মাদক কারবারিদের আধিপত্য থাকা উত্তরাঞ্চলীয় কালিকান শহরের আইনশৃঙ্খলার ব্যাপক অবনতিও সামলাতে হবে তাকে। দেশের উত্তরে তিজুয়ানা থেকে দক্ষিণে চিয়াপাস পর্যন্ত তাদের দৌরাত্ম্য সাধারণ মানুষের জীবন ওষ্ঠাগত হয়ে উঠেছে।

Advertisements

শপথ নেওয়ার পর ক্লডিয়া শেনবাউম বলেন, ‘এখন রূপান্তরের সময়, এখন নারীদের সময়। আমি একজন মা, একজন দাদী, একজন বিজ্ঞানী এবং একজন বিশ্বাসী নারী এবং আজ থেকে মেক্সিকান জনগণের ইচ্ছায় একজন প্রেসিডেন্ট।’

এর আগে, গত জুনে অনুষ্ঠিত নির্বাচনে ৬০ শতাংশ ভোটে বিজয়ী হয়েছিলেন ক্লডিয়া শেনবাউম। জলবায়ুবিজ্ঞানী থেকে রাজনীতিতে আসা শেনবাউম মেক্সিকো সিটির মেয়র হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি একজন ইহুদি নারী।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন