English

28 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
- Advertisement -

যে কারণে রোমানিয়ায় প্রায় ৫০০ ভাল্লুক হত্যা করছে সরকার

- Advertisements -

ভাল্লুক নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নিচ্ছে ইউরোপের দেশ রোমানিয়া। গতকাল সোমবার পার্লামেন্টের এক জরুরি অধিবেশনের পর দেশটির প্রধানমন্ত্রী ঘোষণা দেন, ৪৮১ ভাল্লুক হত্যা করতে যাচ্ছে তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বে বাদামি ভাল্লুক সবচেয়ে বেশি রয়েছে রাশিয়ায়, তারপরেই দ্বিতীয় স্থানে রয়েছে রোমানিয়া। সরকারি তথ্য অনুযায়ী, দক্ষিণপূর্ব ইউরোপের এই দেশটির বিভিন্ন জঙ্গলে বসাবস করে অন্তত ৮ হাজার বাদামি ভাল্লুক।

রোমানিয়ার পরিবেশ মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ভাল্লুকের আক্রমণে গত ২০ বছরে দেশটির অন্তত ২৬ জন মানুষ নিহত এবং ২৭৪ জন আহত হয়েছেন। সর্বশেষ দেশটির কার্পেথিয়ান পর্বতমালায় পর্বতারোহণ করতে গিয়ে ভাল্লুকের হামলায় প্রাণ হারান ১৯ বছর বয়সী এক পর্বতারোহী।

মূলত তার মৃত্যুর পরই ভাল্লুক নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতার বিরুদ্ধে আন্দোলন শুরু হয় দেশটির রাজধানী বুখারেস্টে। আন্দোলনের মধ্যেই সোমবার পার্লামেন্টে জরুরি অধিবেশন ডাকেন প্রধানমন্ত্রী মার্সেল কিওলাকু। সেখানে ৪৮১টি ভাল্লুক হত্যার প্রস্তাব উত্থাপিত হয়। আইনপ্রণেতারা প্রস্তাবটির পক্ষে রায় দেন।

তবে সরকারের এমন সিদ্ধান্তে তীব্র আপত্তি জানিয়েছে প্রাণী সংরক্ষণবাদী বিভিন্ন সংস্থা। প্রাণী সংরক্ষণবাদী আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের (ডব্লিউডব্লিউএফ) জীববিজ্ঞাণী ক্যালিন আর্ডেলিন বলেন, ‘হত্যার মাধ্যমে কেবল ভাল্লুকদের সংখ্যাই কমবে, কিন্তু জনগণের নিরাপত্তা নিশ্চিত হবে না। আমরা মানুষ এবং ভাল্লুক— উভয়ের নিরাপত্তা চাই। এ কারণে এই আইনের বিরোধিতা করছি।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন