English

27 C
Dhaka
শনিবার, অক্টোবর ২৬, ২০২৪
- Advertisement -

বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদী কারিনা

- Advertisements -

নারীদের শ্রমের মূল্য নিয়ে বড় বড় আলোচনা সভার আয়োজন করা হয়। কিন্তু দিনের শেষে সমকাজে সমবেতনের দাবি পূরণ হয় না। নিত্য খেটে খাওয়া নারী শ্রমিকের ক্ষেত্রে এটি যেমন সত্য, তেমনই বলিউডের রঙিন নায়িকাদের ক্ষেত্রেও তা সমানভাবে প্রযোজ্য। দীর্ঘদিন ধরেই এই বিষয়ে দৃঢভাবে নিজের মত প্রকাশ করেছেন কারিনা কাপুর খান। ফের একবার জোরালোভাবে তুলে ধরলেন এই বৈষম্যের দিকটি। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি দাবি করেন, সমতা আদায়ের চেষ্টা করে যেতে হবে।

Advertisements

অভিনয় জীবনে তিনি শাহরুখ খান, সালমান খান, আমির খানের মতো তাবড় অভিনেতাদের বিপরীতে কাজ করেছেন। কিন্তু কোনোবারই খানদের মতো পারিশ্রমিক পাননি। এমনকি তার স্বামী সাইফ আলি খানের সমপরিমাণ পারিশ্রমিকও পান না কারিনা। শোনা যায়, ২০০৩ সালে ‘কাভি আলবিদা না কেহনা’ ছবিতে কাজ করার জন্য শাহরুখ খানের সমপরিমাণ পারিশ্রমিক দাবি করেছিলেন। ফলে কাজটি তাকে হারাতে হয়। শুধু তাই নয়, এই বিষয়ে প্রযোজক করণ জোহরের সঙ্গেও তার মনোমালিন্য হয়।

Advertisements

কারিনা আরও দাবি করেন, সমপারিশ্রমিকের দাবিতে লড়াই চালাচ্ছেন তিনি। অভিনেত্রী বলেন, এখন যদি আমার মনে হয় চরিত্র অনুযায়ী বা আমার নিজের গুরুত্ব অনুযায়ী যথেষ্ট মূল্য পাওয়া যাচ্ছে না, তা হলে আমি কাজ করি না। আমি অপেক্ষা করবো। আমি চেষ্টা করবো যাতে তারাও অনুভব করেন, আমি ঠিক পুরুষ সহ-অভিনেতাদের মতোই ভালো এবং গুরুত্বপূর্ণ। শুধু নিজের কথাই নয়, পরবর্তী প্রজন্মের অভিনেত্রীদের জন্যও পরামর্শ দিয়েছেন কারিনা। তিনি বলেন, না বলার অর্থ এই নয় যে, তারা আত্মবিশ্বাসী নন। যদি কোনো

বিষয়ে নিজেকে স্বচ্ছন্দ না মনে হয়, সেটা পোশাক হোক, খাবার হোক বা যে কাজ করতে চাইছেন তা যদি নিজের মনের মতো না হয়, তা হলে প্রত্যাখ্যান করাই ভালো।

Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন