English

30 C
Dhaka
শনিবার, অক্টোবর ২৬, ২০২৪
- Advertisement -

দুই আন্তর্জাতিক সংগীত সম্মেলনে সুমি

- Advertisements -

প্রায় একযুগের সংগীতযাত্রায় দেশের গণ্ডি পেরিয়ে বাংলা গানকে বিশ্বমঞ্চকে বারবার তুলে ধরেছে ব্যন্ড চিরকুট। তারই ধারাবাহিকতায় চিরকুট ব্যান্ডের গীতিকার, সুরকার, সংগীতশিল্পী, কমিউনিকেশন স্পেশালিস্ট ও উদ্যোক্তা শারমিন সুলতানা সুমি দ্বিতীয়বারের মতো উপস্থিত অংশ নিলেন বিশ্বের বৃহত্তম সংগীত সম্মেলন ওম্যাক্স-এ (ওয়ার্ল্ডওয়াইড মিউজিক এক্সপো)।

Advertisements

প্রতিবছর অক্টোবরে বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত হওয়া সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে যুক্তরাজ্যের ম্যানচেষ্টারে।

২৪-২৬ অক্টোবরের তিনদিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের ৯০টি দেশের ২৬০ জন সংগীতশিল্পীসহ আড়াই হাজারেরও বেশি সংগীত পেশাদার অংশ নেন এই সম্মেলনে। বিশ্বের বৃহত্তর এই সংগীত উৎসবে খ্যাতিমান সংগীত পেশাদাররা একত্রিত হন, মতবিনিময় করেন। এই উৎসবকে সারা বিশ্বের আন্ডারগ্রাউন্ড, ফোক, রক, জ্যাজ, লোকাল মিউজিকসহ সব ধরনের মিউজিকের বৃহত্তম মার্কেটও বলা হয়ে থাকে।

এর আগে ২০২২ সালে পর্তুগালে অনুষ্ঠিত সম্মেলনটিতে অতিথি হিসেবে অংশ নিলেও চলতিবছর প্যানেলিস্ট হিসেবে এ উৎসবে অংশগ্রহণ করেছেন সুমি। ২৫ অক্টোবর এ সম্মেলনে বিশেষজ্ঞ আলোচক হিসেবে নিজের বক্তব্য তুলে ধরেন এ শিল্পী।

Advertisements

আলোচনায় অংশগ্রহণ শেষে ম্যানচেস্টার থেকে তিনি বলেন, “চিরকুটের হয়ে বিশ্বমঞ্চে বাংলাদেশের মিউজিককে প্রতিনিধিত্ব করেছি এই সম্মান ও ভালোলাগা অশেষ। আমি বাংলাদেশের ব্যান্ডশিল্পের কথা যেমন তুলে ধরেছি, আমাদের ব্যান্ড যে পৃথিবীর বিভিন্ন প্রান্তে পারফর্ম করছে তারও উদাহরণ টেনেছি। বাংলাগানের ঐতিহ্য-দর্শন তুলে ধরেছি। এ বছরের আয়োজনটা বিশেষ কেননা এটি এ উৎসবে তিনদশকপূর্তী উৎসব। দারুণ ভালো লাগছে বিশ্বসংগীতের নানা গুণীজনের সাথে এ মেলবন্ধনে এক হতে পেরে। সবার দোয়া ও ভালোবাসা কামনা করছি।”

শুধু ওমেক্স ই নয়, সুমি জানান, সংগীতময় এ সফরে নরওয়ের ক্রিস্টিয়ানস্যান্ড শহরের ইউনিভার্সিটি অব অ্যাগডারের আমন্ত্রণে আন্তর্জাতিক সংগীত বিষয়ক সম্মেলনেও অংশ নিবেন সুমি। এ সম্মেলনটি শুরু হবে আগামী ৪ নভেম্বর, শেষ হবে ৮ নভেম্বর। নরওয়েতে যাওয়ার আগে যুক্তরাজ্যের ম্যানচেস্টারের ইউকে ম্যানেজমেন্ট কলেজে শিক্ষার্থীদের সঙ্গে অতিথি হিসেবে একটি বিশেষ সেশনে অংশ নেবেন এ গুণী শিল্পী।

Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন