English

28 C
Dhaka
বুধবার, অক্টোবর ২৩, ২০২৪
- Advertisement -

দ্রুত হোক রাষ্ট্র সংস্কার: রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ

- Advertisements -
বাংলাদেশে ক্ষমতার পালাবদলে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। গত ৮ আগস্ট তাঁর নেতৃত্বে শপথ নিয়েছিল অন্তর্বর্তী সরকার। অন্তর্বর্তী সরকারের ঘোষণা অনুযায়ী, গত ১ অক্টোবর থেকে এসব কমিশনের কাজ শুরু করার কথা ছিল। গত শনিবার প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তী সরকার প্রধানের সঙ্গে রাজনৈতিক দলগুলোর বৈঠক হয়েছে।
বিএনপি, জামায়াতে ইসলামী, গণতন্ত্র মঞ্চ, বাম গণতান্ত্রিক জোট, হেফাজতে ইসলাম, ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং এবি (আমার বাংলাদেশ) পার্টির সংলাপ হয়। সরকারের পক্ষে প্রধান উপদেষ্টার সঙ্গে ছিলেন উপদেষ্টা হাসান আরিফ, আদিলুর রহমান খান ও প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম। প্রধান উপদেষ্টার পক্ষ থেকে বলা হয়েছে, নির্বাচন হচ্ছে তাঁদের ১ নম্বর অগ্রাধিকার। তাঁরা মনে করেন, বিএনপির দাবিগুলো জনগণের এবং অন্তর্বর্তীকালীন সরকারেরও।
সংলাপ শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, বিএনপির পক্ষ থেকে তাঁরা নির্বাচন বিষয়ে কথা বলেছেন। নির্বাচন কমিশন ও নির্বাচনব্যবস্থার সংস্কার বিষয়ে বলেছেন। বিএনপির দাবি নির্বাচন কমিশন নিয়োগ আইন স্থগিত করে প্রধান রাজনৈতিক দলগুলোর ঐকমত্যের ভিত্তিতে অনতিবিলম্বে নির্বাচন কমিশন গঠন করতে হবে। নির্বাচন কবে হবে, সে বিষয়ে রোডম্যাপ দিতে বলেছে বিএনপি।
অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে সংস্কার ও নির্বাচন প্রশ্নে দুটি রোডম্যাপ চেয়েছে জামায়াতে ইসলামী। সংলাপ শেষে বেরিয়ে সাংবাদিকদের এ কথা বলেন জামায়াতের আমির ডা. শফিকুর রহমান। ইসলামী আন্দোলন বাংলাদেশের পক্ষ থেকে সংস্কার কমিশনের জন্য সাত দফা লিখিত প্রস্তাব প্রধান উপদেষ্টার কাছে হস্তান্তর করা হয়। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বলেছে, সব সংস্কারের দায়িত্ব এই সরকারের নয়। প্রধান হবে নির্বাচনব্যবস্থার সংস্কার।
রাজনৈতিক দলসহ বিভিন্ন ব্যক্তির সঙ্গে কথা বলে পূর্ণাঙ্গ সংস্কার করে নির্বাচন কবে হবে, সেটির রোডম্যাপ ঘোষণা করতে হবে। প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে আমার বাংলাদেশ পার্টি তাদের ছয় দফা পর্যবেক্ষণ এবং ১১ দফা প্রস্তাব রাখে। সংলাপে ২০১৩ সাল থেকে আজ পর্যন্ত যত মামলা রয়েছে, তার সব কটি দ্রুত প্রত্যাহার করার দাবি জানিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ।
সংলাপ সম্পর্কে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম গত রাতে ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, রাষ্ট্র সংস্কার ও নির্বাচনের প্রস্তুতি সমান্তরালভাবে চলবে। সব রাজনৈতিক দল সরকারকে সহযোগিতা করতে প্রস্তুত।

 

সংস্কারটি খুব জরুরি দরকার। এ দেশের মানুষ গণতান্ত্রিক শাসন ব্যবস্থা, সুশাসন, বৈষম্যহীন সমাজ, সমৃদ্ধি, শান্তি-শৃঙ্খলা আর ন্যায্যতা প্রতিষ্ঠার স্বপ্ন দেখে। কিন্তু বারবারই আমরা দেখেছি, মূল্যবোধের অবক্ষয় ঘটেছে। স্বেচ্ছাচারিতা, ঘুষ-দুর্নীতি, লুণ্ঠন, অর্থপাচার, আত্মসাৎ, চাঁদাবাজি, পেশিশক্তির ব্যবহার, অবৈধ কর্মকাণ্ড, বৈষম্য, মানবাধিকার লঙ্ঘন থেমে থাকেনি।

অন্তর্বর্তী সরকারের জন্য অপেক্ষা করছে অসম্ভবকে সম্ভব করার সুবিশাল কর্মপরিধি। আমরা মনে করি, যাঁদের ওপর কমিশনের দায়িত্ব দেওয়া হয়েছে, তাঁরা সবাই নিজ নিজ ক্ষেত্রে যোগ্য ও অভিজ্ঞ। তাঁদের সবার আন্তরিক চেষ্টায় দ্রুত সব কিছু সংস্কার হবে।

Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন