English

27 C
Dhaka
মঙ্গলবার, অক্টোবর ২৯, ২০২৪
- Advertisement -

দেশের ফুটবল এগিয়ে যাক: বাফুফের নতুন যাত্রা

- Advertisements -
নির্বাচনের মধ্য দিয়ে গঠিত হলো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নতুন কমিটি। কাজী সালাউদ্দিন চার মেয়াদে টানা ১৬ বছর বাফুফে সভাপতি ছিলেন। এবার তিনি নির্বাচন করবেন না বলে ঘোষণা দেন। গত শনিবার নির্বাচনে ১২৮ ভোটের মধ্যে ১২৩ ভোট পেয়ে আনুষ্ঠানিকভাবে নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন তাবিথ আউয়াল।
তাঁকে অভিনন্দন। এর আগে দুই মেয়াদে ফুটবল ফেডারেশনেই সহসভাপতি হিসেবে কাজ করার অভিজ্ঞতায় ঋদ্ধ তিনি। এর আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সিনিয়র সহসভাপতি নির্বাচিত হয়েছেন বসুন্ধরা কিংস সভাপতি ইমরুল হাসান। সহসভাপতি পদে নির্বাচিত হয়েছেন নাসের শাহরিয়ার জাহেদী, ওয়াহিদ উদ্দিন চৌধুরী, সাব্বির আহমেদ আরেফ ও ফাহাদ করিম।
সদস্য হিসেবে ১৫টি পদের বিপরীতে লড়াইয়ে ছিলেন ৩৭ জন। তাবিথ আউয়াল জয়ী হয়ে এবং তাঁর পাশে সিনিয়র সহসভাপতি ইমরুল হাসান ও বিজয়ী আরো চার সহসভাপতিকে নিয়ে বলেছেন, ‘আমিসহ যে ছয়জন এখানে আছি এবং সদস্য পদে যাঁরা নির্বাচিত হয়ে আসবেন—এই দলটিকে নিয়ে আমি আত্মবিশ্বাসী যে আমরা ফুটবলের যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারব।’
আসলেই তাঁর এবং বাফুফের নতুন কমিটির সামনে দেশের ফুটবলকে সঠিক পথে নেওয়ার একটি কঠিন চ্যালেঞ্জ রয়েছে। প্রথমত, ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে রাজনৈতিক পটপরিবর্তনের পরিপ্রেক্ষিতে নতুন পরিবেশ এবং পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
অস্বীকার করার কোনো উপায় নেই যে দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। ফুটবলের যেমন সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে, তেমনি খেলাটির সঙ্গে জড়িয়ে আছে নির্মল বিনোদনও। কিন্তু সেই খেলাটি যেন পথ হারিয়েছে। এখন এই জনপ্রিয় খেলাটিকে আবার মানুষের কাছে নিয়ে যেতে হবে। ফুটবল মাঠে গড়াবে।
কিন্তু এর আগে তো কিছু সংস্কার দরকার। ফুটবল অঙ্গনকে বদলাতে হবে। গতিশীল করতে হবে। তরুণদের ফুটবলে আগ্রহী করে তুলতে হবে। আর এর জন্য সংস্কারের বিকল্প নেই। তবে প্রক্রিয়াটি দীর্ঘ, সময়সাপেক্ষ। সেটিই বড় চ্যালেঞ্জ। বাফুফে নির্বাচনের মধ্য দিয়ে একটি নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। এই সুযোগকে কাজে লাগাতে হবে।
ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে রাজনৈতিক পটপরিবর্তনের পরিপ্রেক্ষিতে সবারই চাওয়া পেশাদারি কর্মকাণ্ডের মাধ্যমে ফুটবলব্যবস্থায় পরিবর্তন আসুক। ফুটবল অঙ্গন থেকে অসংগতিগুলো দূর করা হোক। শুধু ঢাকা এবং বড় বড় শহরে নয়, দেশজুড়ে আগের মতো মাঠে গড়াক ফুটবল। বিশেষজ্ঞরা মনে করেন, দেশে ফুটবল চলছে লক্ষ্যহীনভাবে।
দায়বদ্ধতা, জবাবদিহি, শৃঙ্খলা এবং সুশাসনের ক্ষেত্রে রয়েছে প্রচণ্ড ঘাটতি। তাঁরা মনে করেন, ফুটবল শুধু একটি খেলা নয়, একটি লাভজনক শিল্পও। যেকোনো ট্র্যাডিশনাল অর্থনৈতিক প্রকল্পের মতো এই শিল্পটিও একটি লাভজনক শিল্প। ৫৩ বছরেও ফুটবলকে বিপণন করা সম্ভব হয়নি। তাঁদের মতে, এটি একটি বড় ধরনের ব্যর্থতা।তাবিথ আউয়াল ও মো. ইমরুল হাসানের নেতৃত্বে বাফুফের নতুন কমিটি দেশের মানুষের প্রত্যাশা পূরণ করবে বলে আমরা মনে করি।
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন