English

26 C
Dhaka
শুক্রবার, সেপ্টেম্বর ২৭, ২০২৪
- Advertisement -

গ্রাহকদের অর্থ ফেরত দিন: স্মার্ট মিটার কেনায় জালিয়াতি

- Advertisements -
স্মার্ট বাংলাদেশ নির্মাণের কথা বলে আগের সরকার অনেক স্মার্ট জালিয়াতি করে গেছে। এর কিছু এখন প্রকাশ পাচ্ছে। এমনই একটি জালিয়াতি হয়েছে স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপন নিয়ে। প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের গ্রাহক পর্যায়ে স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপন প্রকল্পে সীমাহীন অনিয়ম-দুর্নীতি ও জালিয়াতি করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
টেন্ডার জালিয়াতির মাধ্যমে বাজারদরের চেয়ে অনেক বেশি দামে কেনা হয়েছে চার লাখ ৯০ হাজার মিটার। অভিযোগ রয়েছে, এই জালিয়াতিতে সাবেক তিন সংসদ সদস্যের পাশাপাশি যুক্ত ছিলেন শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববি ও তাঁর এক বন্ধু এবং সাবেক বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।
জানা যায়, এভাবে প্রি-পেইড মিটার স্থাপনে অতিরিক্ত কয়েক শ কোটি টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি, যার মূল্য এখনো বিদ্যুৎ গ্রাহকদের পরিশোধ করতে হচ্ছে।
প্রকাশিত খবর থেকে জানা যায়, ২০২২ সালের ৩ এপ্রিল পল্লী বিদ্যুতায়ন বোর্ড ‘স্মার্ট প্রি-পেইড মিটার অ্যান্ড মিটার কমিউনিকেশন সিস্টেম স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় লট-১-এ চার লাখ ৯০ হাজার স্মার্ট প্রি-পেইড মিটার এবং মিটার কমিউনিকেশন সিস্টেম ক্রয়ের জন্য দরপত্র আহ্বান করে।

কাজ পেতে জেবিসিএ অব অকোলিন টেক বিডি লিমিটেড এবং এসকিউ ওয়্যার অ্যান্ড কেবলস লিমিটেড যৌথভাবে দরপত্র জমা দেয়। অন্যদিকে ভিকার ইন্টারন্যাশনাল জেভি এক্সজে মিটারিং কম্পানি লিমিটেড এবং জেভি গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড যৌথভাবে দরপত্রে অংশ নেয়।

অনুসন্ধানে দেখা গেছে, এসব প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত রয়েছেন শাদাব সাজিদ, যিনি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার ছেলে ববির বন্ধু, সাবেক গৃহায়ণমন্ত্রী ও ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সাবেক সংসদ সদস্য এ এম ওবায়দুল মুকতাদির চৌধুরী, কুমিল্লা-৪ আসনের আওয়ামী লীগের সাবেক দুই সংসদ সদস্য আবু জাফর মোহাম্মদ শফিউদ্দীন শামীম ও রাজী মোহাম্মদ ফখরুল, আওয়ামী লীগ সরকারের আরেক সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল এনামুল হক (অব.)-এর ভাই নাজমুল হোসেন।
সাবেক বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এই প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নানাভাবে জড়িত বলে জানা যায়।
এসব প্রতিষ্ঠানের মাধ্যমে মিটার কিনতে কয়েক শ কোটি টাকা অতিরিক্ত পরিশোধ করতে হয়।
ভাগাভাগি করে এভাবে কাজ হাতিয়ে নেওয়ার দৃষ্টান্ত নতুন নয়। এই জালিয়াতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। পাশাপাশি এভাবে গ্রাহকদের কাছ থেকে নেওয়া অতিরিক্ত অর্থ তাদের ফেরত দেওয়ার ব্যবস্থা করা হোক।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন