English

32 C
Dhaka
শনিবার, জুলাই ৬, ২০২৪
- Advertisement -

কাজের মান নিশ্চিত করুন: প্রকল্প বাস্তবায়নের দুরবস্থা

- Advertisements -
জনকল্যাণে সরকার নানা ধরনের প্রকল্প গ্রহণ করে, কিন্তু সেসব প্রকল্প বাস্তবায়নের মান ও স্বচ্ছতা নিয়ে রয়েছে বিস্তর প্রশ্ন। পাইলিং ঠিক না হওয়া, মানসম্মত নির্মাণসামগ্রী ব্যবহার না করা, সড়কে বালুর পরিবর্তে কাদামাটি ব্যবহার করাএমনকি ঢালাইয়ে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারের অভিযোগও আছে। এর ফলে ঠিকাদার ও কিছু দুর্নীতিবাজ কর্মকর্তার আর্থিক ফায়দা হলে ক্ষতি হয় রাষ্ট্রের। নির্মাণকাজ শেষ হতে না হতেই সড়কসেতু বা ভবনে ফাটল ধরেভেঙে পড়ে বা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।
এতে ভোগান্তিতে পড়ে যাদের উদ্দেশ্যে প্রকল্পসেই জনগোষ্ঠী।
এমন অনিয়ম নিয়ে তিনটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর বাস্তবায়ন করছে ভোলা চরফ্যাশন আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্প। প্রকল্পের আওতায় চারটি সেতু, ৪১টি বক্স কালভার্টসহ বিভিন্ন সড়কের উন্নয়নের কাজ করা হচ্ছে।
২০২০ সালের জানুয়ারি মাসে একনেকে অনুমোদন পাওয়া প্রকল্পটির ব্যয় ধরা হয় ৮৭৮ কোটি ২৫ লাখ টাকা। প্রকল্পের মূল উদ্দেশ্য আঞ্চলিক মহাসড়ক উন্নয়নের মাধ্যমে এলাকার বিশাল জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থার উন্নয়ন।
পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) নিবিড় পরিবীক্ষণে এই প্রকল্পের কাজের অনেক অনিয়মের তথ্যই উঠে এসেছে।

পরিবীক্ষণ প্রতিবেদন থেকে জানা যায়, বক্স কালভার্ট নির্মাণকাজের শাটারিংয়ে স্টিলের বদলে ব্যবহার করা হয়েছে বাঁশ ও গাছের খুঁটি, নির্মিত সড়কগুলো যানবাহন চলাচলের জন্য সহজগম্য হয়নি, সড়কের পাশে ব্যবহৃত ইট চুরি হয়ে গেছেসেতুর ঢালাইয়ে ফাটল দেখা দিয়েছেএমনকি সেতুর সংযোগস্থলও সেভাবে মসৃণ হয়নি।

এই প্রকল্প ভোলাবাসীর আর্থসামাজিক অবস্থার উন্নয়নে কি ভূমিকা রাখতে পারবে?

কু‌ড়িগ্রা‌মের উলিপু‌রে সড়ক সংস্কার কা‌জেও নিম্নমা‌নের সামগ্রী ব‌্যবহার করাসহ কা‌জে ধীরগ‌তির অ‌ভি‌যোগ উঠেছে। ছাড়া রাস্তার এক‌টি রিং কালভার্ট ভে‌ঙে সেখানে গ‌র্তের সৃ‌ষ্টি হয়ে‌ছে।

নিয়ম ভেঙে সড়কে বালুর পরিব‌র্তে কাদামা‌টি ব্যবহার করা হয়েছে। ফলে সাড়ে পাঁচ কোটি টাকার প্রকল্পটি মূল উদ্দেশ্য অর্জনে ব্যর্থ হবে বলেই ধারণা করা হচ্ছে। আরেকটি খবরে বলা হয়েছে, নারায়ণগঞ্জের আড়াই হাজার উপজেলার খাগকান্দা ইউনিয়নে দেড় বছর আগে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের আওতায় একটি সেতু নির্মাণ করা হয়।

কিন্তু কয়েক মাস যেতে না যেতেই বর্ষার পানিতে সেতুর দুই পাশের মাটি ধুয়ে চলে গেছে। এখন এই সড়ক ও সেতু ব্যবহারকারী হাজার হাজার মানুষকে কয়েক কিলোমিটার ঘুরপথে চলাচল করতে হয়।

সারা দেশেই প্রকল্প বাস্তবায়নের হাল প্রায় একই রকম। জনগণের অর্থের  ধরনের অপচয় কোনোভাবেই কাম্য নয়।প্রকল্প বাস্তবায়নে এমন দুরবস্থার জন্য দায়ী ব্যক্তিদের খুঁজে বের করে তাঁদের শাস্তির আওতায় আনতে হবে।যেকোনো মূল্যে কাজের মান নিশ্চিত করতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন