English

27 C
Dhaka
বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০২৪
- Advertisement -

অগ্রযাত্রা ধরে রাখতে হবে: চালের রেকর্ড উৎপাদন

- Advertisements -
কথায় বলে ‘মাছে-ভাতে বাঙালি’। আর কিছু হোক না হোক, ভাত লাগবেই। বিপদের সময় ভাতের সঙ্গে লবণ-মরিচ মেখেও মানুষ তার খাদ্যচাহিদা মিটিয়ে নিতে পারে। সেই অর্থে ধান বা চালই হচ্ছে আমাদের প্রধান খাদ্যশস্য।
সেই চাল উৎপাদন নিয়ে নিশ্চিন্ত হওয়ার মতো সুখবর রয়েছে। গত অর্থবছরে (২০২৩-২৪) বাংলাদেশ চাল উৎপাদনে রেকর্ড করেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, গত অর্থবছরে বাংলাদেশে চাল উৎপাদিত হয়েছে চার কোটি ১০ লাখ টন, যা এর আগের অর্থবছরের চেয়েও ৪.১ শতাংশ বেশি।
ক্রমান্বয়ে বাংলাদেশে চাল উৎপাদন বেড়েই চলেছে এবং বাংলাদেশ চাল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।
জুনে সমাপ্ত হওয়া আগের অর্থবছরে চাল আমদানিও করতে হয়নি।
বাংলাদেশ ছোট্ট একটি দেশ, অথচ রয়েছে বিপুল জনসংখ্যা, প্রায় ১৭ কোটি। এই বিপুল জনসংখ্যার খাদ্যচাহিদা মেটাতে হলে চালের জোগান বাড়াতেই হবে। কিন্তু কৃষিজমি আর বাড়ানোর কোনো সুযোগ নেই, বরং ঘরবাড়ি, কলকারখানা, রাস্তাঘাট ইত্যাদি বানাতে গিয়ে কৃষিজমি প্রতিনিয়ত কমছে।
অন্যদিকে জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলীয় এলাকার নিম্নাঞ্চল ক্রমেই সাগরের নোনা পানিতে ডুবে যাচ্ছে। সেখানেও কমছে কৃষিজমির পরিমাণ। এমন পরিস্থিতিতে খাদ্যশস্যের উৎপাদন বাড়াতে কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহারের কোনো বিকল্প নেই। নিকট অতীতে ধান গবেষণা বাংলাদেশে অনেক জোরদার হয়েছে। ধানের নতুন নতুন উচ্চ ফলনশীল জাত উদ্ভাবিত হয়েছে।
আশার কথা, কৃষকরাও ক্রমে আধুনিক উচ্চ ফলনশীল জাতগুলোতে অভ্যস্ত হয়ে উঠছেন। বিশেষজ্ঞদের মতে, অনেক উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন, কৃষকদের সেগুলো গ্রহণ এবং সার ও সেচের সহজলভ্যতা ধান উৎপাদনে এই বিপ্লব ঘটাতে পেরেছে। তাঁদের মতে, ধান উৎপাদনের এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে।
ধান উৎপাদনের এমন সুখবরের মধ্যেও কিছু বাস্তবতা আমাদের মনে রাখতে হবে। বাংলাদেশের কৃষি, বিশেষ করে ধানের উৎপাদন অনেকটাই আবহাওয়া ও পরিবেশ-পরিস্থিতির ওপর নির্ভরশীল। সম্প্রতি বন্যায় যেভাবে সারা দেশে রীতিমতো বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তাতে আশঙ্কা করা হচ্ছে চলতি মৌসুমে আমন ধানের উৎপাদন বড়মাপে ক্ষতিগ্রস্ত হবে।
অথচ গত অর্থবছরের রেকর্ড উৎপাদনে আমন ধানের একটি বড় ভূমিকা ছিল। বিশেষজ্ঞরা মনে করছেন, চলতি অর্থবছরে ধানের মোট উৎপাদনও উল্লেখযোগ্য পরিমাণে কমে যেতে পারে। তাঁদের মতে, হিসাব-নিকাশ করে দ্রুত ঘাটতি মোকাবেলায় চাল আমদানির সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন