English

32 C
Dhaka
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
- Advertisement -

দ্রুত আমদানির উদ্যোগ নিন: সারসংকটের আশঙ্কা

- Advertisements -
বিগত আওয়ামী লীগ সরকারের অনেক রকম দায় বহন করতে হচ্ছে বর্তমান অন্তর্বর্তী সরকারকে। এমনই একটি বড় দায় বাংলাদেশের কৃষি খাতের জন্য অত্যন্ত জরুরি কিছু সার আমদানির পথে বড় ধরনের প্রতিবন্ধকতা। আওয়ামী লীগ সরকারের আমলে আমদানি করা সারের মূল্য বাবদ আট কোটি আট লাখ ডলার বকেয়া রয়েছে। টাকার অঙ্কে যা প্রায় এক হাজার কোটি টাকা।
বকেয়া পরিশোধ না করায় চুক্তির খেলাপ হয়েছে এবং সে কারণে সার সরবরাহকারী চারটি দেশ বাংলাদেশের সঙ্গে তাদের সার রপ্তানির চুক্তি বাতিল করেছে। দেশগুলো হলো—চীন, সৌদি আরব, মরক্কো ও কানাডা। এতে তিন মাস ধরে বন্ধ রয়েছে ইউরিয়া ছাড়া অন্যান্য সার আমদানি।
এসব ঋণ পরিশোধ করে আবার সার আমদানি শুরু করা না গেলে আগামী বোরো মৌসুমের আগেই দেশে তীব্র সারসংকট দেখা দিতে পারে।
বোরো ধান উৎপাদনে বড় ধরনের বিপর্যয় দেখা দিতে পারে।
প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, দেশে প্রায় ৬৫ লাখ টন সারের চাহিদা রয়েছে। এর মধ্যে ২৬ লাখ টন ইউরিয়া, সাড়ে সাত লাখ টন টিএসপি (ট্রিপল সুপার ফসফেট), সাড়ে ১৬ লাখ টন ডিএপি (ডাই-অ্যামোনিয়া ফসফেট) এবং সাড়ে আট লাখ টন এমওপি সারের চাহিদা রয়েছে। এ ছাড়া অন্যান্য সারের চাহিদা প্রায় আট লাখ টন।
এর মধ্যে দেশে ইউরিয়া সার উৎপাদিত হয় ৯-১০ লাখ টন। বাকি সব সার বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১২ সেপ্টেম্বর পর্যন্ত সার আমদানি বাবদ বাংলাদেশের কাছে সৌদি আরব পাবে এক কোটি ৫৮ লাখ ডলার, মরক্কো পাবে দুই কোটি ১০ লাখ ডলার এবং কানাডা পাবে এক কোটি ৩০ লাখ ডলার। এ ছাড়া এসব দেশ থেকে সার আমদানি করতে জাহাজভাড়া বকেয়া রয়েছে প্রায় তিন কোটি এক লাখ ডলার। সব মিলিয়ে সার কেনা বাবদ বাংলাদেশকে প্রায় আট কোটি আট লাখ ডলার পরিশোধ করতে হবে।
গত বৃহস্পতিবার চীনের পাওনা ৬০ লাখ ডলার পরিশোধ করা হয়েছে। একই দিন আরো প্রায় দুই কোটি ৫৩ লাখ ডলার বকেয়া পরিশোধের জন্য অর্থ ছাড়করণ অনুমোদন করা হয়েছে। তা থেকে এসব দেশের পাওনা পরিশোধ করে আবার সার আমদানি শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে।
বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় বিশেষ ভূমিকা পালন করে বোরো ধান। ডিসেম্বর মাসের শেষ দিকেই শুরু হয় বোরো চাষাবাদের প্রস্তুতি। আমরা মনে করি, তার আগেই আমদানি করা সার বাজারে সরবরাহ হওয়া প্রয়োজন। তাই যত দ্রুত সম্ভব সব বাধা-বিপত্তি কাটিয়ে সার আমদানি শুরু করতে হবে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন